Tuesday, July 16, 2024
বাড়িজাতীয়চাঁদে নিশ্চিন্তে ঘুমিয়ে আছে বিক্রম, ছবি তুলে জানাল চন্দ্রযান-২-এর ল্যান্ডার

চাঁদে নিশ্চিন্তে ঘুমিয়ে আছে বিক্রম, ছবি তুলে জানাল চন্দ্রযান-২-এর ল্যান্ডার



বেঙ্গালুরু, ৯ সেপ্টেম্বর (হি.স.): রাত ঘনিয়ে এসেছে। চাঁদের মাটিতে ঘুমোচ্ছে বিক্রম। আর সেই ঘুমন্ত ল্যান্ডারের ছবি তুলে ইসরোর বিজ্ঞানীদের কাছে পাঠাল চন্দ্রযান ২-এর অরবিটার। আশা করা হচ্ছে, ফের একবার সূর্যের আলো বিক্রমের ওপর পড়লে তা কাজ করতে শুরু করবে। চাঁদের দক্ষিণ মেরুতে এখন রাত। পূর্বপরিকল্পনা মাফিক এখন চাঁদে ঘুমোচ্ছে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম। আর সেই ঘুমন্ত বিক্রমেরই ছবি তুলে ইসরোর বিজ্ঞানীদের কাছে পাঠাল চন্দ্রযান ২-এর অরবিটার। এর আগে ইসরো জানিয়েছিল, নিজের মিশনের লক্ষ্যমাত্রা ছাপিয়ে গিয়ে সফল হয়েছে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম। আর এখন তাই শান্তিতে ঘুমোচ্ছে বিক্রম।

এর আগে গত ৪ সেপ্টেম্বর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি ভিডিয়ো পোস্ট করে ইসরো জানায়, চাঁদের মাটি থেকে শূন্য ওড়ানো হয় বিক্রমকে। চন্দ্রযান ৩-এর ল্যান্ডারের সঙ্গে থাকা ইঞ্জিনকে চালু করা হয়। এরপর সেই ল্যান্ডারকে প্রায় ৪০ সেন্টিমিটার উচ্চতায় ওড়ানো হয়। লাফ দিয়ে আগের জায়গায় থেকে প্রায় ৩০ থেকে ৪০ সেন্টিমিটার দূরে সফল ভাবে অবতরণ করে বিক্রম। এই পরীক্ষা সফল হওয়া বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর, ফুমিও কিশিদার সঙ্গেও আলোচনা সম্পন্ন

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর (হি.স.): নতুন দিল্লিতে জি-২০ শিখর সম্মেলনের ফাঁকে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে দেয়ঃপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও বৈঠক করেছেন প্রধানমন্ত্রী মোদী। দুই রাষ্ট্রনেতার সঙ্গে দ্বিপাক্ষিক নানা বিষয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদী।

জি-২০ সম্মেলনের পাশাপাশি মধ্যাহ্নভোজের বিরতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন । দুদেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করতে বাণিজ্য সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন । দুদেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করতে বাণিজ্য, যোগাযোগ ও মানব সম্পদের আদান প্রদান সহ বিভিন্ন বিষয় সহায়তা নিয়ে আলোচনা হয়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য