Sunday, April 21, 2024
বাড়িজাতীয়হোলি উপলক্ষে নানা রঙের পোশাকে সাজিয়ে তোলা হচ্ছে রামলালাকে।

হোলি উপলক্ষে নানা রঙের পোশাকে সাজিয়ে তোলা হচ্ছে রামলালাকে।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ মার্চ : রামলালার প্রাণপ্রতিষ্ঠার পরে প্রথমবার। মহা ধুমধাম করে হোলি পালন করবে অযোধ্যার রামমন্দির । তার আগে সেজে উঠছে গোটা মন্দির চত্বর। বিশেষ আয়োজন হয়েছে। ঠাণ্ডাই-সহ মোট ৫৬ রকমের ভোগ নিবেদন করা হবে রামলালাকে। ভগবানের সঙ্গে হোলি খেলার সুযোগ পাবেন ভক্তরাও।

হোলি উপলক্ষে প্রতিবারই মথুরা-বৃন্দাবনে ভিড় জমান বহু ভক্ত। এবার তাঁদের অনেকেরই গন্তব্য অযোধ্যার রামমন্দির। লক্ষ লক্ষ ভক্ত সমাগম হতে পারে বলে মন্দির কর্তৃপক্ষের অনুমান। হোলির আগে থেকেই উৎসবের প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। রামলালাকে প্রতিদিন নতুন পোশাকে সাজানো হচ্ছে। ফুলের বিশেষ সাজও রাখা হচ্ছে প্রতিদিন। এছাড়াও ফাগ সংগীত চালানো হচ্ছে রামলালার বিগ্রহের আশেপাশে। মরশুমি খাবারে সাজানো হচ্ছে রামলালার বিশেষ ভোগ।


গত ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন হয়েছে। তার পরে প্রথমবার দোল। সেই জন্যই রামলালার সঙ্গে ভক্তদের হোলি খেলার ব্যবস্থা করছে মন্দির কর্তৃপক্ষ। জানা গিয়েছে, কাচনার ফুল দিয়ে তৈরি আবির নিয়েই হোলি খেলা হবে। পুরাকালে কাচনা গাছকে অযোধ্যার রাজবৃক্ষ হিসাবে মনে করা হত। এই কাচনা ফুল দেওয়া হয় গোরক্ষপুর মন্দিরেও। সেই ফুল থেকে তৈরি আবিরেই হোলি পালন করবে অযোধ্যা। রামমন্দির প্রাঙ্গনে রামলালার বিগ্রহে আবির দিতে পারবেন ভক্তরা, সেই ব্যবস্থাও রাখা হচ্ছে।

হোলি উপলক্ষে নানা রঙের পোশাকে সাজিয়ে তোলা হচ্ছে রামলালাকে। আবহাওয়ার পরিবর্তনের কথা মাথায় রেখে মরশুমি খাবার দিয়ে ভোগ নিবেদন করা হচ্ছে। তবে হোলির দিন থাকছে বিশেষ ভোগ। সেদিন ঠাণ্ডাই দেওয়া হবে রামলালাকে। তার সঙ্গে সাজিয়ে দেওয়া হবে আরও ৫৬ রকমের পদ। ওইদিন রামলালার বিগ্রহে ফুলের আবির দিতে পারবেন ভক্তরা। অন্যদিনের তুলনায় ভক্তরা যেন সহজে রামলালার দর্শন করতে পারেন, সেই ব্যবস্থা করতে চাইছে মন্দির কর্তৃপক্ষ। সবমিলিয়ে, ৪৯০ বছরেরও বেশি সময় পরে রাম দরবারে হোলির উৎসব পালন করতে মুখিয়ে রয়েছে গোটা অযোধ্যা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য