Sunday, April 21, 2024
বাড়িজাতীয়নির্বাচন কমিশনারের শূন্যপদ পূরণ করে দিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কমিটি

নির্বাচন কমিশনারের শূন্যপদ পূরণ করে দিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কমিটি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৪ মার্চ :  নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের ইস্তফার পর ৩ সদস্যের কমিশনের দুটি পদই ছিল শূন্য। তড়িঘড়ি সেই শূন্যপদ পূরণ করে দিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কমিটি। ৩ সদস্যের ওই কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন কমিশনার পদে বসতে চলেছেন সুখবীর সিং সান্ধু এবং জ্ঞানেশ কুমার। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটির সদস্য তথা কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী এ কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার দুই নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বৈঠকে বসেছিল প্রধানমন্ত্রীর কমিটি। ওই কমিটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়া রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী। বৈঠক শেষেই অধীর জানান, সুখবীর সিং সান্ধু এবং জ্ঞানেশ কুমার এই দুই আমলাকে কমিশনের দুই শূন্যপদে নিয়োগ করা হচ্ছে। যদিও কংগ্রেস নেতার দাবি, সরকার এক তরফাভাবে কমিশনার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এভাবে নির্বাচন কমিশনার নিয়োগ করা যায় না। এই দুজন কমিশনার পদে দায়িত্ব নিলে দীর্ঘদিন বাদে কমিশনের ফুল বেঞ্চ একসঙ্গে কাজ করবে। ভোট ঘোষণার আগে যা ভীষণ জরুরি।

শনিবার পদত্যাগ করেছেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। অন্যদিকে গত ১৪ ফেব্রুয়ারি আরেক নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে ৬৫ বছর বয়সে অবসর নেন। এর ফলেই কমিশনে দুটি শূন্যপদ তৈরি হয়। দীর্ঘদিন ধরে গোটা কমিশন একার হাতে সামলাচ্ছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ।

সুখবীর সিং সান্ধু ১৯৮৮ ব্যাচের আইএএস এর আগে উত্তরাখণ্ড সরকারের মুখ্যসচিব হিসাবে কাজ করেছেন। মোদি জমানায় ন্যাশনাল হাইওয়ে অথোরিটির চেয়ারম্যান হিসাবেও কাজ করেছেন তিনি। জ্ঞানেশ কুমারও ১৯৮৮ ব্যাচের আইএএস। মোদি জমানাতেই সংসদ বিষয়ক মন্ত্রকের সচিব হিসাবে কাজ করেছেন তিনি। দুই আধিকারিকই নরেন্দ্র মোদির ‘স্নেহভাজন’ হিসাবে পরিচিত।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য