Wednesday, August 17, 2022
বাড়িজাতীয়ইডি, সিবিআইয়ের পর 'র' প্রধানদের মেয়াদ বাড়াল কেন্দ্র, কেন্দ্রীয় সরকার গেজেট নোটিফিকেশন...

ইডি, সিবিআইয়ের পর ‘র’ প্রধানদের মেয়াদ বাড়াল কেন্দ্র, কেন্দ্রীয় সরকার গেজেট নোটিফিকেশন জারি

নয়াদিল্লি, ১৫ নভেম্বর (হি.স) : ইডি, সিবিআইয়ের পর এবার ‘র’ প্রধানদেরও মেয়াদ বাড়াল কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় সরকার গেজেট নোটিফিকেশন জারি করে দু’বছরের জন্য র প্রধানদের মেয়াদ বাড়িয়েছে। গেজেট নোটিফিকেশন অনুযায়ী ‘র’ প্রধান ছাড়াও কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিবদের মেয়াদ ২ বছর করে বাড়ানো হয়েছে৷ বিদেশ সচিবদেরও মেয়াদ বাড়ানোর কথা বলা হয়েছে।

রবিবার অধ্যাদেশ এনে দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রধানদের মেয়াদ বাড়ায় কেন্দ্র৷ নতুন নিয়ম অনুযায়ী, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, সিবিআই প্রধানরা ওই পদে পাঁচ বছর পর্যন্ত বহাল থাকতে পারবেন। এতদিন এই মেয়াদ ছিল দু’বছর পর্যন্ত৷ রবিবার অধ্যাদেশটি এনেছে মোদী সরকার।

সোমবারের গেজেট নোটিফিকেশনে এবং রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (গবেষণা ও বিশ্লেষণ শাখা) প্রধানদের বর্তমান মেয়াদের থেকে আরও দু’বছর মেয়াদ বাড়ানো হল। ইতিমধ্যে অধ্যাদেশে সই করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর ফলে দু’বছরের মেয়াদ সম্পূর্ণ হওয়ার পর ফের সিবিআই এবং ইডি প্রধানদের মেয়াদ আরও তিন বছর পর্যন্ত বাড়াতে পারবে কেন্দ্র।

সেই মেয়াদ বৃদ্ধির বিতর্কের জল গড়ায় আদালত পর্যন্ত। তখন সুপ্রিম কোর্টের বিচারপতি এল এন রাওয়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, ব্যতিক্রমী ঘটনার ক্ষেত্রের মেয়াদ বাড়ানো উচিত। সেই বিতর্কের আবহে কেন্দ্র এমন অধ্যাদেশ আনল৷ ইডি প্রধানের মেয়াদের কার্যকাল বাড়াতেই এই অধ্যাদেশ কিনা সে প্রশ্ন উঠছে। তবে মনে করা হচ্ছে, এতে এস কে মিশ্রের কার্যকাল বেড়ে যেতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য