Sunday, September 8, 2024
বাড়িশ্রেণী বহির্ভূতসংযুক্ত আরব আমিরশাহীর পথে হাসিনা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ! জেলে ৫৭ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরশাহীর পথে হাসিনা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ! জেলে ৫৭ বাংলাদেশি

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২৩ জুলাই ২০২৪  :-   এখনও অগ্নিগর্ভ বাংলাদেশ। কোটা সংস্কার নিয়ে শীর্ষ আদালতের রায়ের পরও আন্দোলনে জল ঢালা যায়নি। বিক্ষোভ কমেনি। বরং আন্দোলনের ঢেউ ছড়িয়ে পড়েছে অন্য দেশেও। বিবিসি সূত্রে জানা যাচ্ছে, সংযুক্ত আরব আমিরশাহীতে দাঁড়িয়ে বাংলাদেশের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর অভিযোগে ৫৭ জন প্রবাসী বাংলাদেশি নাগরিককে দীর্ঘ সময়ের জন্য জেলে পাঠানোর নির্দেশ দিয়েছে সেদেশের আদালত। তাঁদের মধ্যে তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দেওয়া হয়েছে।

ঠিক কী হয়েছিল? ওই বাংলাদেশিদের বিরুদ্ধে তাঁরা আমিরশাহীর রাস্তায় নেমে গণ্ডগোল করছিলেন। এর পরই তাঁদের গ্রেপ্তার করা হয়। অভিযুক্ত ৫৭ জনের মধ্যে তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনানোর পাশাপাশি ১০ বছরের সাজা দেওয়া হয়েছে ৫৩ জনকে। অবশিষ্ট একজনকে ১ বছরের সাজা শুনিয়েছেন বিচারক।
এদিকে অভিযুক্তদের আইনজীবী আদালতে দাবি করেন, তাঁরা কেউই কোনও অপরাধমূলক মানসিকতার নন। এবং কোনও খারাপ উদ্দেশ্যেও এমনটা তাঁরা করেননি। কেবল বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছিলেন। এমনকী, তাঁদের বিরুদ্ধে আনা অভিযোগের সাপেক্ষে তেমন জোরালো কোনও প্রমাণও নেই। কিন্তু এই যুক্তিকে নস্যাৎ অভিযুক্তদের সাজার রায় দিয়েছে আদালত। প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরশাহীতে কোনও রকমের বিক্ষোভ প্রদর্শন সম্পূর্ণ বেআইনি। যদিও আদালতের এই রায়ের নিন্দা করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এদিকে হিংসাত্মক আন্দোলনের পরে কোটা সংস্কার করেছে বাংলাদেশের সুপ্রিম কোর্ট। ৫৬ শতাংশ থেকে ৭ শতাংশে নেমে এসেছে সরকারি চাকরিতে সংরক্ষণ। মুক্তিযোদ্ধা সংরক্ষণ ৩০ শতাংশ থেকে কমে হয়েছে ৫ শতাংশ। যদিও এর পরেও পরিস্থিতি স্বাভাবিক নয় রাজধানী ঢাকা-সহ গোটা দেশে। এই অবস্থায় দেশকে অচল করে রাখা আন্দোলনকারীদের হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানিয়ে দিয়েছেন, আন্দোলন থামাতে তথা জনজীবন স্বাভাবিক করতে কঠিন পদক্ষেপ করতে পিছপা হবেন না।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য