Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদগাজায় ফের বড়সড় হামলা ইজরায়েলি ফৌজের

গাজায় ফের বড়সড় হামলা ইজরায়েলি ফৌজের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২৩ জুলাই ২০২৪  :-  গাজায় ফের বড়সড় হামলা ইজরায়েলি ফৌজের। সোমবার ভূখণ্ডের খান ইউনিস এলাকায় ইজরায়েলের হানায় অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। গুরুতর আহত আরও ২০০ জন। ইজরায়েলের দাবি, খান ইউনিসের ওই এলাকা থেকে লাগাতার ক্ষেপণাস্ত্র উড়ে আসছে। কারণ ওই এলাকা কাজে লাগিয়ে ফের নিজেদের শক্তি বাড়াচ্ছে হামাস জঙ্গিরা।

গাজার স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, সোমবার খান ইউনিস এলাকায় ঢুকে পড়ে প্রচুর ইজরায়েলি ট্যাঙ্ক। সেখান থেকে প্রায় দু কিলোমিটার পাড়ি দিয়ে বানি সুহেইলাতে যায় ট্যাঙ্কগুলো। লাগাতার গোলাবর্ষণ চলে গোটা পথ জুড়ে। তাতেই অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। তাদের মধ্যে রয়েছে মহিলা এবং শিশুরা। তবে মৃতদের মধ্যে কতজন হামাস জঙ্গি আর কতজন আমজনতা, সেই নিয়ে হামাস পরিচালিত স্বাস্থ্যমন্ত্রকের তরফে কিছুই জানানো হয়নি।

অন্যদিকে ইজরায়েলিসেনার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, খান ইউনিস এলাকা থেকে আমজনতাকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কারণ সেদেশের গোয়েন্দা সূত্রে খবর, গাজার পূর্বদিকের ওই এলাকায় ঘাঁটি গেড়ে ফের শক্তি বাড়ানোর চেষ্টা করছে হামাস। গত কয়েকদিনে ওই এলাকা থেকে বহু ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে ইজরায়েলের দিকে। তার পালটা দিতেই খান ইউনিসের অন্তত ৩০টি জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ইজরায়েলি সেনা।

বলে রাখা ভালো, কয়েকদিন আগেই গাজায় শান্তির পথ খুঁজতে আরও একদফা বৈঠকে হয়েছে মিশরে। কিন্তু তার নিটফল শূন্যই। কোনও সমাধানই মেলেনি এই বৈঠক থেকে। আমেরিকার মধ্যস্থতায় এই আলোচনায় প্রতিনিধি পাঠিয়েছিল ইজরায়েল ও হামাস। কিন্তু কোনও পক্ষই একে অপরের দাবি-দাওয়া মেনে নেয়নি। ফলে কবে বন্ধ হবে এই যুদ্ধ? কবে থামবে মৃত্যুমিছিল? এই প্রশ্নের উত্তর এখনও অধরাই।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য