Wednesday, August 10, 2022
বাড়িরাজ্যউত্তর-পূর্বাঞ্চল এখন ভারতের নতুন ইঞ্জিন : কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা

উত্তর-পূর্বাঞ্চল এখন ভারতের নতুন ইঞ্জিন : কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা

আগরতলা, ৩১ মে (হি.স.) : আট বছর পূর্তি উপলক্ষ্যে মঙ্গলবার সারা দেশের বিভিন্ন যোজনার লাভ-অর্জনকারীদে সাথে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষকদের অ্যাকাউন্টে নবম কিস্তির টাকা প্রদান করেছেন তিনি। এদিন ত্রিপুরায় রাজ্য ভিত্তিক মূল অনুষ্ঠান প্রজ্ঞা ভবনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক দ্ব্যর্থহীন ভাষায় বলেন, উত্তর-পূর্বাঞ্চল ভারতের নতুন ইঞ্জিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই অঞ্চলের সাত দশকের বঞ্চনার অবসান ঘটিয়েছেন।

এদিনের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রী রতনলাল নাথ, খাদ্যমন্ত্রী মনোজকান্তি দেব, মেয়র দীপক মজুমদার, পশ্চিম জেলার সভাধিপতি অন্তরা দেব সরকার সহ অন্যান্যরা।

আজ মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক বলেন, ইতিপূর্বে ত্রিপুরায় একটিমাত্র জাতীয় সড়ক ছিল। এখন জাতীয় সড়কের সংখ্যা বেড়ে ৬ হয়েছে। নতুন করে রাস্তা নির্মাণ করা হচ্ছে। আগামী দিনে দ্রুততার সঙ্গে এই কাজ সম্পন্ন করা হবে। তাঁর দাবি, কৃষকদের কাছ থেকে সরকারি উদ্যোগে ধান ক্রয় করা হচ্ছে।

তিনি বলেন, ইতিপূর্বে উত্তর-পূর্বাঞ্চলকে নানাভাবে বঞ্চিত রাখা হয়েছিল। কিন্তু এখন উত্তর-পূর্বাঞ্চল দেশের নতুন ইঞ্জিন রূপে পরিচিতি পেয়েছে। তাঁর দাবি, ত্রিপুরাকে স্ব-নির্ভর করে তুলতে নানাভাবে আর্থিক সহায়তা করছে কেন্দ্রীয় সরকার। স্ব-নিধি যোজনার মাধ্যমে ১০ কোটি মানুষ যুক্ত হয়েছেন বলে জানান তিনি। এতে নিম্ন মধ্যবিত্তরা আর্থিকভাবে স্বনির্ভর হচ্ছেন।

এদিন কৃষকদের বছরে ৬ হাজার টাকা করে প্রদানের ১১তম কিস্তির অর্থ প্রদান করেন প্রধানমন্ত্রী। ১১ কোটি ৯৩ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে ওই টাকা পৌঁছবে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য