Friday, March 1, 2024
বাড়িরাজ্যলোকসভায় জোট হয়ে লড়াই করার বিষয়ে কংগ্রেসের সাথে সিপিআইএমের আলোচনা চলছে :...

লোকসভায় জোট হয়ে লড়াই করার বিষয়ে কংগ্রেসের সাথে সিপিআইএমের আলোচনা চলছে : জিতেন্দ্র

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১২ ফেব্রুয়ারি : আসন্ন লোকসভা নির্বাচনকে গুরুত্ব দিয়ে রবিবার ও সোমবার সিপিআইএম ত্রিপুরা রাজ্য কমিটির গুরুত্বপূর্ণ বৈঠক হয়। বৈঠকে উপস্থিত রয়েছেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার, দলের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী সহ দলের রাজ্য কমিটির সকল সদস্য সদস্যা। বৈঠকের দ্বিতীয় দিনে রাজ্যে ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ নিয়ে দীর্ঘ সময় আলোচনা হয়।

 পাশাপাশি লোকসভা নির্বাচনে সিপিআইএম একক ভাবে লড়াই করলে দলের রনকৌশল কি হবে সেই বিষয় নিয়েও আলোচনা হয়। সোমবার দুইদিন ব্যাপী বৈঠক শেষে সিপিআইএম রাজ্য দপ্তরে সাংবাদিক সম্মেলন করে দলের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী জানান দলের রাজ্য কমিটির দুইদিন ব্যাপী বৈঠকে রাজ্যের রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা হয়। দেশ ও রাজ্যের বর্তমান সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতিতে রাজ্যের শ্রমিক, কৃষক, ক্ষেতমজুর, ছাত্র, যুবক, মেহনতি মানুষ যে সকল লড়াই আন্দোলনের ঘোষণা দিয়েছে, তার পরিপ্রেক্ষিতে সিপিআইএম দলের অবস্থান কি হবে সেই বিষয় নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। ২০২৩ সালের ডিসেম্বর মাসের ২২ ও ২৩ তারিখ সিপিআইএম রাজ্য কমিটির বৈঠক হয়েছিল। সেই বৈঠকের পর থেকে রবি ও সোমবারের বৈঠক পর্যন্ত, এই সময়ের মধ্যে বর্তমান সরকারের কাজ কর্ম নিয়ে আলোচনা হয়। আলোচনায় উঠে এসেছে সরকারের একাধিক ব্যর্থতার বিষয়।

 বিধানসভার অধিবেশনেও সরকার পক্ষের বেআবরু চেহারা পরিলক্ষিত হয়েছে। সরকার নিজের ব্যর্থতাকে আড়াল করার জন্য রাম মন্দিরের উদ্বোধনকে সকলের সামনে তুলে ধরার চেষ্টা করেছে। বামপন্থী ছাত্র-যুব সংগঠন গুলি মার্চ মাসে সরকারি সকল শূন্যপদ পূরণ, নেশার রমরমা বাণিজ্য বন্ধ করা সহ একাধিক দাবিকে সামনে রেখে আগরতলা শহরে জমায়েত সংগঠিত করবে। সিপিআইএম দল ছাত্র-যুবদের এই আন্দোলন কর্মসূচিকে নৈতিক ভাবে সমর্থন করে বলে সাংবাদিক সম্মেলন জানান জিতেন্দ্র চৌধুরী। আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যে সিপিআইএম দল অন্য কোন দলের সাথে জোট করবে কিনা সেই বিষয়ে প্রশ্ন করা হলে সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী জানান, সিপিআইএম দলের সাথে এই বিষয় নিয়ে তিপ্রা মথা দলের সাথে এখনো কোন আলোচনা হয় নি। তবে কংগ্রেসে দলের সাথে এক দফা আলোচনা হয়েছে। বিজেপি বিরোধী ভোট যেন ভাগ না হয়, সেই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য কংগ্রেস দলের রাজ্য নেতৃত্বদের কেন্দ্রীয় নেতৃত্বদের সাথে আলোচনা করার জন্য বলা হয়েছে বলে জানান জিতেন্দ্র চৌধুরী।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য