Monday, October 2, 2023
বাড়িরাজ্যজিবি হাসপাতালে রাতের বেলা পরিদর্শনে মুখ্যমন্ত্রী

জিবি হাসপাতালে রাতের বেলা পরিদর্শনে মুখ্যমন্ত্রী

আগরতলা, ৩১ আগস্ট: চিকিৎসা পরিষেবার বাস্তব চিত্র খতিয়ে দেখতে ফের একবার আগরতলা সরকারি মেডিকেল কলেজ ও জিবি হাসপাতাল পরিদর্শন করলেন রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী তথা মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। বৃহস্পতিবার রাতে জিবি হাসপাতালের বিভিন্ন গুরুত্বপূর্ণ ওয়ার্ড চাক্ষুষ করলেন তিনি। এর পাশাপাশি গোটা হাসপাতালের সার্বিক পরিকাঠামো সম্পর্কে সংশ্লিষ্ট স্বাস্থ্য আধিকারিকদের কাছ থেকে বিস্তৃতভাবে অবগত হন। সেই সঙ্গে রাজ্যের চিকিৎসা পরিষেবার আরো উন্নয়নে সরকারিভাবে যা যা পদক্ষেপ নেওয়ার প্রয়োজন সেটা করার নির্দেশ দেন।

২০১৮ সালে আমজনতার রায়ে রাজ্যে প্রতিষ্ঠিত হয় ভারতীয় জনতা পার্টি নেতৃত্বাধীন সরকার। দায়িত্ব গ্রহণের পর থেকেই সরকার রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার চিত্রকে আমূল পরিবর্তন করার জন্য বিশেষ অগ্রাধিকার দেয়। বলা চলে, স্বাস্থ্য ব্যবস্থায় বিপ্লব আনতে কার্যকরী ভূমিকা নেয় রাজ্য প্রশাসন। পরবর্তী সময়ে মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের স্বনামধন্য চিকিৎসক প্রফেসর ডাঃ মানিক সাহা দায়িত্ব গ্রহণের পর স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে আরো জোর গতি আসে। নিজে একজন প্রথিতযশা চিকিৎসক হওয়ার সুবাদে রাজ্যের চিকিৎসা পরিষেবার সার্বিক ব্যবস্থাপনা নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল ছিলেন তিনি। যে কারণে মুখ্যমন্ত্রী এবং স্বাস্থ্য দপ্তরের মন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েই রাজ্যের প্রধান প্রধান হাসপাতাল থেকে শুরু করে জেলা ও মহকুমা স্তরে এবং তৃণমূল স্তর পর্যন্ত স্বাস্থ্য পরিষেবাকে ঢেলে সাজাতে উদ্যোগী হন তিনি।

তাই তো চিকিৎসা পরিষেবার উন্নয়নকে অন্যতম অগ্রাধিকার দিয়েছে প্রফেসর ডাঃ মানিক সাহা নেতৃত্বাধীন রাজ্যের বর্তমান সরকার। রাজ্যের সাম্প্রতিক বাজেটেও চিকিৎসা পরিকাঠামোর উন্নয়নে প্রচুর অর্থের সংস্থান রেখেছে রাজ্য সরকার। নতুন করে রাজ্যে আরো প্রায় ১০০টি উপ স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে জেলা হাসপাতালগুলিতে চিকিৎসা পরিকাঠামোর উন্নয়নে বিশেষ অগ্রাধিকার দেওয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে বিগত কিছুদিন ধরে জিবি হাসপাতালের সার্বিক পরিষেবা নিয়ে বিভিন্ন মহল থেকে বিক্ষিপ্ত অভিযোগ উত্থাপন করা হচ্ছিল। আর বিষয়টি নজরে আসে স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের। এই পরিস্থতিতে প্রশাসনিক কাজের ব্যস্ততার মধ্যেও বৃহস্পতিবার রাতে প্রশাসনের আধিকারিকদের নিয়ে সরেজমিনে আগরতলা সরকারি মেডিকেল কলেজ ও জিবি হাসপাতাল পরিদর্শন করলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।

পরিদর্শন কালে মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন মুখ্যমন্ত্রী দপ্তরের সচিব প্রদীপ কুমার চক্রবর্তী, স্বাস্থ্য দপ্তরের সচিব ড: দেবাশিস বসু, জিবি হাসপাতালের মেডিকেল সুপার ডা: শঙ্কর চক্রবর্তী, ডেপুটি সুপার ডা: কনক চৌধুরী সহ অন্যান্য দায়িত্বপ্রাপ্ত আধিকারিকগণ। পরিদর্শনের সময় মুখ্যমন্ত্রীকে হাসপাতালের পরিকাঠামো ও পরিষেবা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে অবগত করেন জিবির মেডিকেল সুপার ও ডেপুটি সুপার। এদিন জিবির একাধিক গুরুত্বপূর্ণ স্বাস্থ্য বিভাগ সরেজমিনে ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী। মেডিসিন ওয়ার্ড থেকে শুরু করে ইমাজেন্সি ওয়ার্ড সহ অত্যাধুনিক মেশিনপত্রও চাক্ষুষ করেন। কথা বলেন হাসপাতালে চিকিৎসারত রোগী ও তাদের পরিজনদের সঙ্গেও। এছাড়া জিবির চিকিৎসা পরিষেবার আরো উন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট আধিকারিকদের গুরুত্বপূর্ণ নির্দেশ দেন মুখ্যমন্ত্রী ডা: সাহা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য