Friday, March 29, 2024
বাড়িরাজ্যমনিপুরের পরিস্থিতি জন্য সরকারের বিরুদ্ধে আঙ্গুল তুললেন জনজাতির ছাত্র সংগঠনগুলি

মনিপুরের পরিস্থিতি জন্য সরকারের বিরুদ্ধে আঙ্গুল তুললেন জনজাতির ছাত্র সংগঠনগুলি

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ মে : মনিপুরে মেইতেই ও কুকিদের মধ্যে অনাকাঙ্খিত ভাতৃঘাতী দাঙ্গার ফলে উভয় সম্প্রদায়ের জীবনহানি এবং ক্ষয়-ক্ষতি হয়েছে। মনিপুরের এই অপ্রীতিকর ঘটনায় টি এস এফ সহ অন্যান্য জনজাতি ছাত্র সংগঠনগুলি গভীরভাবে মর্মাহত ও দুঃখিত। মঙ্গলবার আগরতলা প্রেস ক্লাবে টি এস এফ, টি এম এস ওয়াই সি সি ও, টি জে এস ইউ পি যৌথভাবে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান সংগঠনগুলির নেতৃত্ব।

টি এস এফ -এর সাধারণ সম্পাদক জন দেববর্মা জানান, অনাকাঙ্খিত ঘটনার জন্য বিজেপি শাসিত মনিপুর সরকারের প্রশাসনিক ব্যার্থতাকে সম্পূর্নভাবে দায়ী। কেননা, এই ঘটনা একদিনে সংগঠিত হয়নি। এর পেছনে দীর্ঘ সরকারি ধারাবাহিক বঞ্চনা ও অবহেলার ঘটনা রয়েছে। মনিপুরে দীর্ঘদিন ধরে পাহাড় ও উপত্যকায় বসবাসকারী নাগা, কুকি ও মেইতেই জনগোষ্ঠীরা তাদের বিভিন্ন গনতান্ত্রিক দাবি-দাওয়া নিয়ে দীর্ঘ আন্দোলন করে আসছেন। কিন্তু সংশ্লিষ্ট সরকার সেই দাবীগুলোর প্রতি গুরুত্ব সহকারে বিবেচনা করে সমাধানের পরিবর্তে কার্যত উপেক্ষা করে এসেছে। এবং জনগনের বিভিন্ন জলন্ত ইস্যুতে সরকারের ব্যার্থতা আড়াল করার জন্য বিভিন্ন জনগোষ্ঠীদের দাবিগুলোকে একে অপরের পরস্পর বিরোধী অবস্থানে নিয়ে যাবার ক্ষেত্রে পরোক্ষভাবে সুযোগ করেছে।

অন্যদিকে, বিভেদকামী শক্তিগুলো এই সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সাম্প্রদায়িক বিভাজন, ঘৃনা ও সংঘর্ষের কার্যকে আরও সুচারুভাবে তরান্বিত করতে সক্ষম হয়েছে। যার ফলশ্রুতিতে আজ মনিপুর রাজ্যের এই অগ্নিগর্ভ পরিস্থিতি। এই পরিস্থিতিতে মনিপুর সরকার এবং কেন্দ্রীয় সরকারের প্রতি দাবি দ্রুত মনিপুরে শান্তি ও স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার জন্য উদ্যোগ নেওয়া। এবং মনিপুরের সমস্ত জনগোষ্ঠীর নেতৃত্বদের নিয়ে অবাধ শান্তি আলোচনার ব্যাবস্থা করতে হবে। বাড়িঘর ছাড়া লোকেদের উদ্ধার করে উপযুক্ত নিরাপত্তা সহকারে নিজ নিজ স্থানে ফিরিয়ে নেওয়া এবং পূর্নবাসনের ব্যাবস্থা করতে হবে। ক্ষতিগ্রস্থদের পর্যাপ্ত ক্ষতিপুরন প্রদান করতে হবে বলে দাবি করেন সংগঠনের নেতারা। আয়োজিত সাংবাদিক সম্মেলনে এছাড়া উপস্থিত ছিলেন অন্তরা ওরাং, টি এস এফ -র সাধারণ সম্পাদক এস বিমল সিংহ সহ অন্যান্যরা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য