Saturday, April 20, 2024
বাড়িরাজ্যবন্য হাতির দল লোকালয়ে, ঘুম নেই গ্রামবাসীর

বন্য হাতির দল লোকালয়ে, ঘুম নেই গ্রামবাসীর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৩ সেপ্টেম্বর : বন্য হাতির তান্ডব রাতের ঘুম কেড়ে নিয়েছে তেলিয়ামুড়া বনদপ্তরের অধীনে উত্তর কৃষ্ণপুর এলাকার মানুষজনের। আনুমানিক প্রায় ১০টি  হাতি প্রবেশ করে গ্রামে। সোমবার উত্তর কৃষ্ণপুর এলাকায় বন্য দাঁতাল হাতির দল প্রবেশ করে লোকালয়ে তান্ডব লীলা চালায়।

এ.ডি.এস টিমের ইনচার্জ রঞ্জিত বিশ্বাস জানান, এই বন্য হাতির দলটি প্রায় এক মাস নমঞ্জয় বাড়ির গভীর জঙ্গল ছিল। দীর্ঘ একমাস পর হাতির দলটি উত্তর কৃষ্ণপুর এলাকায় সোমবার রাতে প্রবেশ করেছে। এই হাতির দলটি  চাকমা ঘাট, কপালি টিলা, চাম্পলাই এলাকা ঘুরে প্রায় এক সপ্তাহের মধ্যে ফের জঙ্গলমুখী হবে বলে ধারণা। তবে লোকালয়ে ফের বণ্য হাতির প্রবেশ’কে কেন্দ্র করে আতঙ্কগ্রস্ত হাতি প্রবন এলাকা গুলিতে বসবাসকারী সাধারণ মানুষজন। বনদপ্তর সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের শেষের দিকে তেলিয়ামুড়ার দুটি হাতির শরীরে জি.পি.এস লাগানো হবে।

এতে হাতির গতিবিধি খুব সহজেই পর্যবেক্ষণ করতে পারবে বনকর্মীরা। সেই মোতাবেক আরো বেশি সক্রিয় ভূমিকা পালন করতে পারবে। জানা গেছে, হাতির শরীরে লাগানোর জন্য দক্ষিণ আফ্রিকা থেকে কয়েক লক্ষ টাকা ব্যয় করে অত্যাধুনিক সুবিধা যুক্ত জি.পি.এস নিয়ে আসা হয়েছে। এতে হয়তো’বা বন্য-হাতির সমস্যা নিরসনে কিছুটা হলেও  সমাধানের মুখ দেখতে পারবে সাধারণ মানুষ। হাতিপ্রবন এলাকাগুলিতে বসবাসকারী সাধারণ মানুষজন চাইছে হাতির সমস্যা নিরসনে যেন স্থায়ী উদ্যোগ গ্রহণ করা হয়। মূলত, গভীর বনাঞ্চলগুলো চোরা শিকারি থেকে শুরু করে কাঠ পাচারকারীদের কারণে জঙ্গল ফাঁকা হচ্ছে, বনে খাদ্য সঙ্কট দেখা দিচ্ছে। আর সে কারণেই মূলত হাতির দল বারবার লোকালয়ে প্রবেশ করে ধ্বংসলীলা চালাচ্ছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য