Tuesday, June 28, 2022
বাড়িপ্রযুক্তিলিঙ্গ বৈষম্য: প্রায় ১২ কোটি ডলার ক্ষতিপূরণ দেবে গুগল

লিঙ্গ বৈষম্য: প্রায় ১২ কোটি ডলার ক্ষতিপূরণ দেবে গুগল



স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৪ জুন :  নারী কর্মীদের প্রতি বৈষম্যমূলক আচরণের অভিযোগে দায়ের করা এক মামলায় বাদীপক্ষের সঙ্গে সমঝোতায় এসেছে গুগল। ক্লাস-অ্যাকশন মামলা মেটাতে ১১ কোটি ৮০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে প্রযুক্তি জায়ান্ট।ক্লাস-অ্যাকশন মামলার মূল বাদী একজন হলেও ওই ঘটনার ভুক্তভোগী সকলেও ক্ষেত্রেই মামলার রায় কার্যকর হয়। মার্কিন প্রকাশনা ব্লুমবার্গ জানিয়েছে, গুগলের বিরুদ্ধে দায়ের করা এই ক্লাস-অ্যাকশন মামলাটির অংশ ছিলেন সাড়ে ১৫ হাজার নারী।

ভুক্তভোগীদের ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি সমঝোতার অংশ হিসেবে এখন শ্রমবাজার বিষয়ক স্বাধীন অর্থনীতিবিদদের দিয়ে নিজস্ব নিয়োগ প্রক্রিয়া ও বেতন কাঠামো যাচাই করিয়ে নিতে হবে গুগলকে।গুগলের বিরুদ্ধে তিন নারী কর্মীর লিঙ্গ বৈষম্যের অভিযোগে দায়ের করা মামলাটির খবর প্রথম প্রকাশিত হয়েছিল ২০১৭ সালে। তাদের অভিযোগ ছিল, ক্যালিফোর্নিয়ার শ্রম আইন ভঙ্গ করে নারী কর্মীদের প্রায় ১৭ হাজার ডলার কম বেতন দিচ্ছে গুগল।মামলায় বাদীপক্ষ আরও অভিযোগ করেছিল, গুগল পুরষকর্মীদের পেশাগত খাতে অগ্রসরে বাড়তি সুবিধা দেয়।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, এই ক্লাস অ্যাকশন মামলাটি ছাড়াও একাধিকবার গুগলের বিরুদ্ধে লিঙ্গ বৈষম্যের অভিযোগ উঠেছে।গত বছরে এমন আরেকটি মামলায় সমঝোতার জন্য ২৫ লাখ ডলার দিয়েছিল গুগল। ২০২১ সালের মামলাটির বাদীপক্ষের অভিযোগ ছিল, গুগল নারী কর্মীদের কম বেতন দেয় এবং এশীয় বংসদ্ভুত চাকরিপ্রার্থীদের অগ্রাহ্য করে।মামলার সমঝোতা প্রসঙ্গে বাদীদের একজন হলি পিজ বলেন, “সমঝোতার অংশ হিসেবে গুগল যে পদক্ষেপগুলো নিতে রাজি হয়েছে সেগুলো নারীদের জন্য সমতা নিশ্চিত করতে ভূমিকা রাখবে; পেশাজীবনের পুরোটাই প্রযুক্তি শিল্পে কাটানো একজন নারী হিসেবে আমি আশাবাদী।”

গত এক দশকে একই ধরনের বেশ কিছু মামলা হয়েছে প্রযুক্তি খাতের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে। এর আগে মাইক্রোসফট ও টুইটারের বিরুদ্ধে লিঙ্গ বৈষম্যের অভিযোগে ক্লাস-অ্যাকশন মামলা দায়ের করার চেষ্টা হলেও সেগুলো ব্যর্থ হয়েছে।একই অভিযোগে ক্লাস-অ্যাকশন মামলার ঝুঁকিতে আছে সফটওয়্যার নির্মাতা ওরাকল। অ্যাপল ও রায়ট গেইমসের বিরুদ্ধেও নারী কর্মীদের কম বেতন-ভাতা দেওয়ার অভিযোগ রয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য