Friday, October 7, 2022
বাড়িপ্রযুক্তি‘ক্ষতিকর কনটেন্ট’ রোধে কাউন্সিল তৈরি করছে স্পটিফাই

‘ক্ষতিকর কনটেন্ট’ রোধে কাউন্সিল তৈরি করছে স্পটিফাই

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৪ জুন :  নিজস্ব মাধ্যমে থাকা ঘৃণামূলক বক্তব্য, ভূয়া তথ্য, চরমপন্থী বা অনলাইন নিপীড়নের মতো বিষয় রোধে তৃতীয় পক্ষের একটি ‘নিরাপত্তা পরামর্শক কাউন্সিল’ গঠনের ঘোষণা দিয়েছে অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাই।

স্পটিফাইয়ের তরফ থেকে কাউন্সিল গঠনের ঘোষণাটি এসেছে সোমবার।এ বছরের শুরুতে ‘জো রোগান এক্সপিরিয়েন্স’ নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল, যেখানে জনপ্রিয় ওই পডকাস্টারের বিরুদ্ধে কোভিড-১৯ নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ ওঠে।এই বিতর্কের পর নতুন কাউন্সিল গঠনকে নিজস্ব প্ল্যাটফর্মে স্পটিফাইয়ের ‘ক্ষতিকর কনটেন্ট’ সামলানোর আরেকটি পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। তবে প্ল্যাটফর্মটির দাবি, নির্দিষ্ট কোনো ঘটনার প্রেক্ষিতে এই পদক্ষেপ নয়।

নতুন এই কাউন্সিলে ১৮ জনের বিশেষজ্ঞের মধ্যে রয়েছেন মার্কিন সরকারের প্রতিনিধি, নাগরিক অধিকার সংগঠন ‘সেন্টার ফর ডেমোক্রেসি অ্যান্ড টেকনোলজি’, সুইডেনের ‘ইউনিভার্সিটি অফ গুটেনবার্গ’ এবং ব্রাজিলের ‘ইনস্টিটিউট ফর টেকনোলজি অ্যান্ড সোসাইটি’-এর প্রতিনিধিরা।এসব বিশেষজ্ঞ স্পটিফাইকে কনটেন্ট ও নীতিমালা সংক্রান্ত বিভিন্ন সমস্যা নিরসনে পরামর্শ দেবেন বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।“এসব বিশেষজ্ঞদের সঙ্গে তাদের বোঝাপড়াও যোগ হচ্ছে এই উদ্যোগে। কারণ, তাদের অনেকেই এ ধরনের বিষয়ে অনেক বছর ধরেই কাজ করছেন।” –বলেছেন স্পটিফাইয়ের বৈশ্বিক জনসংযোগ প্রধান ডাস্টি জেনকিনস।

“এবং এটিও নিশ্চিত করতে হবে যে আমরা শুধু কোনো পরিস্থিতির কারণে নয় বরং নিয়মিতই তাদের সঙ্গে যোগাযোগ রাখছি। এতে কোম্পানির বিভিন্ন সমস্যা নিয়ে আমরা কী ভাবছি সেই বিষয়ে আরও বেশি সক্রিয় হতে পারব।”

তবে, কাউন্সিলটি আসলে উপদেষ্টা পর্যায়ের এবং স্পটিফাই তাদের পরামর্শ বাস্তবায়নে বাধ্য থাকবে না। স্পটিফাই কাউন্সিলকে বিভিন্ন সমস্যা বিষয়ে তাদের বিবেচনা ও প্রতিক্রিয়া জানার চেষ্টা করবে।

এসব অংশগ্রহনকারীর মধ্যে ইন্টারনেট নিরাপত্তাবিষয়ক সাইট ‘কিনজেন’-এর প্রতিষ্ঠাতা মার্ক লিটল এবং আইনে কার এরইমধ্যে স্পটিফাইয়ের পরামর্শক হিসেবে কাজ করছেন।পাশাপাশি, ব্রাজিলের ‘ইন্টারনেট বিল অফ রাইটস ল’ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা রোনালদো লেমোস মাধ্যমটিতে তার আঞ্চলিক অভিজ্ঞতা যোগ করবেন।স্পটিফাইয়ের নিরাপত্তা প্রধান সারা হয়েল বলেন, এই উপদেষ্টা কাউন্সিল কোনো ‘নির্দিষ্ট পরিস্থিতির কারণে’ তৈরি হয়নি, বরং চলমান বিভিন্ন হুমকির বিপরীতে বৈশ্বিক সেবাটি পরিচালনায় যেসব চ্যালেঞ্জ আসছে সেগুলোর স্বীকৃতি দিতেই এটি গঠন করা হয়েছে।

“সেটি হচ্ছে এসব বিশেষজ্ঞদের সঙ্গে সম্পর্ক স্থাপন করা, যাদের পুরো জীবনই এই বিষয় জেনে কেটেছে। তারা আমাদের মাধ্যমটির ব্যবহারকারী এবং কনটেন্ট নির্মাতাদের মতোই বিশ্বের বিভিন্ন জায়গায় ছড়িয়ে আছে।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য