Wednesday, May 18, 2022
বাড়িপ্রযুক্তিআগ্রহ পডকাস্টে, ভিডিও রেকর্ডিংয়ে ‘বিনিয়োগ’ করছে ইউটিউব

আগ্রহ পডকাস্টে, ভিডিও রেকর্ডিংয়ে ‘বিনিয়োগ’ করছে ইউটিউব

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ মার্চ। পডকাস্ট আয়োজকদের ভিডিও ধারণের জন্য অর্থ দিচ্ছে দিচ্ছে ইউটিউব। এ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, পডকাস্ট এপিসোড ভিডিও আকারে ধারণ ও অন্যান্য ভিডিও কনটেন্ট নির্মাণের জন্য ৫০ হাজার থেকে তিন লাখ ডলার পর্যন্ত অর্থ দিচ্ছে ভিডিও শেয়ারিং সাইটটি।

পডকাস্ট আয়োজক ও উপস্থাপকদের পেছনে ইউটিউবের এই ‘বিনিয়োগের’ খবর জানিয়েছে বাণিজ্য সংবাদ প্রকাশনা ব্লুমবার্গ।মূলত ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হলেও বেশ কয়েকটি জনপ্রিয় পডকাস্টের আয়োজনও করে গুগলের মালিকানাধীন ইউটিউব। সে তালিকায় আছে ‘এইচ৩’ পডকাস্ট, ‘ফুল সেন্ড’ পডকাস্ট, এবং রোগান পলের নেতৃত্বে ‘ইমপলসিভ’ পডকাস্ট। বিতর্কিত পডকাস্ট সিরিজ ‘জো রোগান এক্সপেরিয়েন্স’-এর পরিধি বাড়াতেও বড় ভূমিকা রেখেছিল ইউটিউব।

২০২০ সালে জো রোগানের আয়োজিত পডকাস্টগুলোর স্বত্ব কিনে নেয় স্পটিফাই।নিজস্ব প্ল্যাটফর্মের শ্রোতাদের খুশি করার জন্য ইউটিউব যে নিয়মিত ছোট ছোট পদক্ষেপগুলো নিচ্ছে, সাম্প্রতিক ‘বিনিয়োগের’ খবর তারই অংশ বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।অক্টোবর মাসেই কানাডার শ্রোতাদের জন্য অ্যাপ খোলা না রেখেই অডিও শোনার ফিচার চালু করেছে ইউটিউব। তার আগ পর্যন্ত কেবল ‘ইউটিউব প্রিমিয়াম’ গ্রাহকদেরই ফিচারটি ব্যবহারের সুযোগ ছিল। ওই একই সময়ে নিজস্ব পডকাস্ট বিভাগের নেতৃত্ব দিতে কাই চুককে নিয়োগ দিয়েছে ইউটিউব।   ভিডিও পডকাস্ট সেবা আছে স্পটিফাইয়ের। কিন্তু ইউটিউব জনপ্রিয় পডকাস্টের পাশাপাশি ‘এক্সক্লুসিভ’ ভিডিও কনটেন্ট নিজ প্ল্যাটফর্মে আনতে পারলে এতে দর্শক-শ্রোতাদের জন্য যোগ হবে কনটেন্ট বৈচিত্র। ফলে, ইউটিউবের সার্বিক সেবাই শ্রোতাদের জন্য আরো আকর্ষণীয় হয়ে উঠতে পারে মন্তব্য করেছে ভার্জ।এ প্রসঙ্গে গুগলের সঙ্গে যোগাযোগ করেও তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া বা মন্তব্য জানতে পারেনি ভার্জ।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য