Wednesday, October 5, 2022
বাড়িখেলাপঞ্চম টেস্টে ভারতকে ৭ উইকেটে হারাল ইংল্যান্ড, সিরিজ হাত ছাড়া ভারতের

পঞ্চম টেস্টে ভারতকে ৭ উইকেটে হারাল ইংল্যান্ড, সিরিজ হাত ছাড়া ভারতের

নয়াদিল্লি, ৫ জুলাই (হি.স.) : পঞ্চম টেস্ট ম্যাচে ভারতকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। এক দিনের মেজাজে ব্যাট করে মাত্র ৩ উইকেট হারিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় ৩৭৮ রান তুলে নেয় ইংল্যান্ড। সিরিজ নির্ণায়ক ম্যাচ হারায় ভারতের জেতা হল না টেস্ট সিরিজও। প্লেয়ার অফ দ্য সিরিজ হয়েছেন জসপ্রীত বুমরাহ।

অতিরিক্ত রক্ষণাত্মক হতে গিয়েই সিরিজ জেতা হল না ভারতের। ম্যাচের শেষ সকালেও ভারত তেমন আগ্রাসী বোলিংয়ের পথে হাঁটল না। বুমরা ফিল্ডিংও সাজান কিছুটা সাবধানী হয়ে। ইংল্যান্ডের ব্যাটারদের আউট করার থেকেও রান তোলার গতি কমানোই যেন লক্ষ্য ছিল ভারতীয় দলের। ফলে শেষ দিনে একটা উইকেটও তুলতে পারল না ভারতীয় দল। বরং সাহসী ব্যাটিং করলেন রুটরা। অনেকটা নেটে ব্যাটিংয়ের মেজাজেই ম্যাচ শেষ করে দিলেন তাঁরা।

এই ম্যাচই এখনও পর্যন্ত সবথেকে বেশি রান তাড়া করে জিতল ইংল্যান্ড। এর আগে তাদের সর্বোচ্চ সফল রান তাড়া ছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৫৯ রান। এর আগে ১৯৭৭ সালে অস্ট্রেলিয়াই ভারতকে হারিয়েছিল ৩৩৯ রান তাড়া করে। সেই রেকর্ডও ভেঙে দিল বেন স্টোকসের ইংল্যান্ড।

টেস্টে নিজের ২৮তম শতরান তুলেন নিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। টেস্ট শতরানের সংখ্যায় টপকে গেলেন বিরাট কোহলীকে। রুট অপরাজিত থাকলেন ১৪২ রান করে। বেয়ারস্টোর ব্যাট থেকেও এল অনবদ্য শতরানের ইনিংস। টেস্টে ১১তম শতরান করে শেষ পর্যন্ত ১১৪ রানে অপরাজিত থাকলেন তিনি। ১০৯ রানে ৩ উইকেট পড়ার পর ইংল্যান্ডের ইনিংসের হাল ধরেন রুট এবং বেয়ারস্টো। তাঁদের জুটি ভাঙতেই হিমশিম খেলেন ভারতীয় বোলাররা। তাঁদের অবিচ্ছিন্ন জুটিতে উঠল ২৬৯ রান। বেয়ারস্টো সোমবার সুযোগ দিলেও কাজে লাগাতে পারেননি কোহলীরা। শেষ পর্যন্ত দলকে জিতিয়েই মাঠ ছাড়লেন দুই ইংরেজ ব্যাটার। –

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য