Tuesday, February 27, 2024
বাড়িখেলা১৩ মাস ক্রিকেট না খেলেও আইসিসি র‌্যাঙ্কিংয়ে রোহিতকে টপকে গেলেন পন্থ !

১৩ মাস ক্রিকেট না খেলেও আইসিসি র‌্যাঙ্কিংয়ে রোহিতকে টপকে গেলেন পন্থ !

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৮ ফেব্রুয়ারি: বুধবার আইসিসি-র টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। সেখানে এক নম্বর বোলার হয়েছেন যশপ্রীত বুমরা। কিন্তু ব্যাটারদের তালিকায় অদ্ভুত একটি জিনিস লক্ষ করা গিয়েছে। প্রায় দেড় বছরের উপর ক্রিকেট না খেললেও রোহিত শর্মার উপরে চলে এসেছেন ঋষভ পন্থ। কী ভাবে হল এটি?

টেস্ট ব্যাটারদের প্রকাশিত ক্রমতালিকায় প্রথম দশে একমাত্র ভারতীয় বিরাট কোহলি। তিনি সাতে রয়েছেন। এর পরেই রয়েছেন পন্থ। তিনি ১২তম স্থানে। তার পরে রয়েছেন রোহিত। সাধারণত ক্রিকেটারদের পারফরম্যান্সের উপর ভিত্তি করেই র‌্যাঙ্কিং তৈরি হয়। কিন্তু ক্রিকেট না খেলেও কী ভাবে পন্থ এত উপরে রয়েছেন?

আসলে, টেস্ট ক্রিকেটে আইসিসি-র রেটিং পয়েন্ট বাড়াতে গেলে সংশ্লিষ্ট ক্রিকেটারকে ১২-১৫ মাসের মধ্যে ম্যাচ খেলতে হবে। না হলে রেটিং পয়েন্ট কমতে শুরু করবে তাঁর। ১৩ মাস আগে চোট পাওয়ার সময় পন্থের যে রেটিং পয়েন্ট ছিল, সেটাই তিনি ধরে রেখেছেন। যদি টেস্ট খেলতে আরও দু’-তিন মাস বা তার বেশি সময় লাগে তাঁর, সে ক্ষেত্রে রেটিং পয়েন্ট কমতে শুরু করবে এবং পন্থ আরও নীচে নেমে যাবেন। সাম্প্রতিক পারফরম্যান্সের পাশাপাশি ক্রিকেটারের কেরিয়ারের পারফরম্যান্সের ভিত্তিতেও রেটিং পয়েন্ট নির্ধারিত হয়। সে কারণেই পন্থ এত উপরে রয়েছেন।

তবে সাম্প্রতিক র‌্যাঙ্কিংয়ে পন্থ উপরে আসেননি। রোহিতই খারাপ পারফরম্যান্সের কারণে নীচে নেমে গিয়েছেন। সে কারণেই এখন তিনি পন্থেরও নীচে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য