Monday, March 4, 2024
বাড়িখেলা‘টার্নিং পিচের ডন ব্র্যাডম্যান বলা যায় রোহিতকে’

‘টার্নিং পিচের ডন ব্র্যাডম্যান বলা যায় রোহিতকে’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৯ ডিসেম্বর: এমনিতে টেস্ট ক্যারিয়ারের রেকর্ড, পারফরম্যান্স, কীর্তিতে ব্র্যাডম্যানের ধারেকাছে আসার মতো কিছু এখনও করতে পারেননি রোহিত। তবে পানেসার বলছেন রোহিতের ব্যাটসম্যানশিপের একটি দিকের কথা। উইকেট যদি হয় টার্নিং, সেখানে রোহিতকে ব্র্যাডম্যানের মতোই মনে করেন ৫০ টেস্ট খেলা এই ইংলিশ স্পিনার। সামনেই ভারতে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। এই সিরিজের উইকেটগুলো টার্নিং ও স্পিন সহায়ক হবে বলেই ধারণা করা হচ্ছে। হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে পানেসার বললেন, উইকেট টার্নিং হলে সবার আগে রোহিতের উইকেট নিতেই মনোযোগ দিতে হবে ইংলিশ বোলারদের। “টার্নিং বলের সামনে ভারতীয় ব্যাটসম্যানরা সাধারণত আগ্রাসী ব্যাট করে থাকে। একটু বেশিই ভয়ডরহীন থাকে তারা। ভারতের জন্য গুরুত্বপূর্ণ হবে রোহিত শার্মা।

 টার্নিং উইকেটের ডন ব্র্যাডম্যান বলা যায় তাকে। তার রেকর্ড অবিশ্বাস্য।” “সিরিজ জয়ের সুযোগ তৈরি করতে হলে ইংল্যান্ডকে সিরিজজুড়েই রোহিতকে দ্রুত ফেরাতে হবে। ইংল্যান্ড যদি রোহিতকে শান্ত রাখতে পারে, ভারত তাহলে ‘প্ল্যান বি’ বেছে নিতে বাধ্য হবে। ভারতের তরুণ ব্যাটসম্যানদেরও তখন চাপে রাখা যাবে। এটিই হবে এই সিরিজে গুরুত্বপূর্ণ।” সফরকারী কোনো দলের ভারতে টেস্ট সিরিজ জয়ের সবশেষ কীর্তি গড়েছিল ইংল্যান্ডই। ২০১২ সালে অ্যালেস্টার কুকের দল ২-১ ব্যবধানে হারিয়েছিল মাহেন্দ্র সিং ধোনির ভারতকে। ৪ টেস্টে ৫৬২ রান করে সেবার সিরিজ সেরা হয়েছিলেন অধিনায়ক কুক। তবে ইংল্যান্ডের সাফল্যে বড় অবদান ছিল দুই স্পিনার গ্রায়েম সোয়ান ও পানেসারের। অফ স্পিনার সোয়ান নিয়েছিলেন ২০ উইকেট, বাঁহাতি স্পিনে পানেসারের শিকার ছিল ১৭টি।

এবারের ভারত সফরে ইংল্যান্ড যাচ্ছে চার বিশেষজ্ঞ স্পিনার নিয়ে। তবে তাদের মধ্যে অভিজ্ঞ কেবল ৩৫ টেস্ট খেলা জ্যাক লিচ। লেগ স্পিনার রেহান আহমেদ, অফ স্পিনার শোয়েব বাশির ও বাঁহাতি স্পিনার টম হার্টলি একদমই অনভিজ্ঞ। রেহান একটি টেস্ট ম্যাচ খেললেও প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন মোটে ১৩টি। বাশির তো প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন কেবল ৬টি, হার্টলি খেলেছেন ২০ ম্যাচ। ইংল্যান্ডের হয়ে ১৬৭ টেস্ট উইকেট শিকারি পানেসারের মতে, লিচের জন্য এটি সুযোগ নিজেকে বিশ্বমানের স্পিনার হিসেবে উপস্থাপন করার। পাশাপাশি তরুণদের জন্যও বড় সুযোগ দেখছেন ৪১ বছর বয়সী সাবেক স্পিনার। “লিচের ওপর অনেক বেশি চাপ থাকবে। হ্যাঁ, তার স্টক ডেলিভারি বেশ ভালো। অফ স্পিনার বাশির বেশ সম্ভাবনাময় এক প্রতিভা। বেশ লম্বা সে এবং উচ্চতার কারণে বাড়তি বাউন্সও পেতে পারে। হার্টলির ক্ষেত্রেও একই কথা বলা যায়। “আমাদেরকে দেখতে হবে, চ্যালেঞ্জের মুখে তারা নিজেদের মেলে ধরতে পারে কি না। স্পিনার হিসেবে এটা করার সেরা জায়গা তো ভারতই। তাদের সামনে দারুণ সুযোগ এসেছে। লিচ আসলেই বিশ্বমানের স্পিনার কি না, তা দেখার ভালো সুযোগও এটি। লায়ন অস্ট্রেলিয়ার হয়ে যা করছে, তা যদি সে করতে পারে, তাহলে বলা যাবে যে সে বিশ্বমানের।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য