Tuesday, August 9, 2022
বাড়িখেলাকমনওয়েলথ গেমসে লন বোল-এ ঐতিহাসিক সোনা জয় ভারতের

কমনওয়েলথ গেমসে লন বোল-এ ঐতিহাসিক সোনা জয় ভারতের


বার্মিংহাম, ২ আগস্ট (হি. স.) : কমনওয়েলথ গেমসে লন বোল-এ ঐতিহাসিক সোনা জয় ভারতের। প্রথমবার পদক জিতল ভারতের মহিলা ফোর টিম। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ১৭-১০ পয়েন্টে হারিয়ে দিয়ে স্বর্ণপদক পেল টিম ইন্ডিয়া। এটি এবারের কমনওয়েলথ গেমসে ভারতের চতুর্থ স্বর্ণপদক।

ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ১৫-১০ ব্যবধানে হারিয়ে সোমবার লন বোল খেলায় পদক নিশ্চিত করে ফাইনালে পৌঁছে ইতিহাস সৃষ্টি করেছিল ভারত। এদিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঐতিহাসিক লন বোল-এর ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারতের চারজনের মহিলা দল। চারজনের দলে ছিলেন পিঙ্কি, লাভলী চৌবে, নয়নমনি সাইকিয়া এবং রূপা রানী তিরকি। সোমবার, ভারতীয় দল সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ১৬-১৩-এ পরাজিত করে দেশের হয়ে প্রথম কমনওয়েলথ গেমসের পদক নিশ্চিত করে ইতিহাস রচনা করে।

লন বোল ১৯৩০ সালের উদ্বোধনী সংস্করণ থেকে কমনওয়েলথ গেমসের অংশ। লন বোলে এর আগে ভারত কখনও স্বর্ণপদক পায়নি। এবারও ভারতীয় পুরুষ দল রবিবারই উত্তর আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৮-২৬ পয়েন্টের ব্যবধানে হেরে ছিটকে গিয়েছে। কিন্তু ইতিহাস গড়ে ফেলল মহিলারা। এই খেলায় ইংল্যান্ড (৫১ পদক), অস্ট্রেলিয়া (৫০ পদক) ও দক্ষিণ আফ্রিকা (৪৪ পদক) সর্বকালের শীর্ষ তিনটি প্রভাবশালী দেশ। এর আগে ভারত ২০১০, ২০১৪ এবং ২০১৮ সালে চতুর্থ স্থানে শেষ করেছিল। কিন্তু এবার সবাইকে পিছনে ফেলে শেষ হাসি হাসল টিম ইন্ডিয়াই। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য