Sunday, September 8, 2024
বাড়িজাতীয়কাশ্মীর নিয়ে বড় ঘোষণা শাহের

কাশ্মীর নিয়ে বড় ঘোষণা শাহের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ২৬ মে : আগে বিধানসভা নির্বাচন। পরে পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানো। অবশেষে ‘কাশ্মীর নীতি’ স্পষ্ট করল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বললেন, “সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই কাশ্মীরের নির্বাচন। নির্বাচনের পরই ফেরানো হবে পূর্ণ রাজ্যের মর্যাদা।”

সংবাদসংস্থা দেওয়া সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, লোকসভা ভোট শান্তিপূর্ণভাবে মিটেছে, যা থেকে প্রমাণিত হয়, মোদি সরকারের ‘কাশ্মীর নীতি’ সফল। শাহর কথায়, “আমি সংসদেও বলেছি, কাশ্মীরে বিধানসভা নির্বাচন হয়ে গেলে আমরা রাজ্যের মর্যাদা ফেরানোর প্রক্রিয়াও শুরু করে দেব। এখনও সবটা পরিকল্পনামাফিক চলছে। অনগ্রসর জাতির সমীক্ষা থেকে শুরু করে আসন পুনর্বিন্যাস সবটাই চলছে পরিকল্পনামাফিক।” শাহের দাবি, লোকসভায় ভোটের হার বেড়েছে মানেই বোঝা যাচ্ছে, কাশ্মীরের মানুষের সংবিধান এবং গণতন্ত্রে আস্থা রাখা শুরু করেছেন। এটাই মোদি সরকারের সাফল্য।

২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা খর্ব করার পাশাপাশি উপত্যকার পূর্ণ রাজ্যের মর্যাদাও কেড়ে নেওয়া হয়। জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে (Ladakh) নিয়ে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। কাশ্মীরকে যেভাবে পূর্ণ রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছিল, সেটা নিয়েও বিস্তর সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রকে।

৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলায় গত গত ২৯ আগস্ট শীর্ষ আদালতজানিয়ে দেয়, উপত্যকায় গণতন্ত্রের পুনরুত্থান জরুরি। ৩০ সেপ্টেম্বর ২০২৪ সালের মধ্যে সেরাজ্যের নির্বাচন করাতে হবে। কতদিনে কাশ্মীরকে পূর্ণরাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া সম্ভব, সেটা স্পষ্ট করে জানাতে হবে কেন্দ্রকে। এখনও পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানোর কোনও সময়সীমা জানাতে পারেনি মোদি সরকার।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য