Wednesday, August 17, 2022
বাড়িজাতীয়ভারতীয় সংবিধান শুধু বহু ধারার সমষ্টি নয়, সহস্রাব্দের মহান ঐতিহ্য : প্রধানমন্ত্রী

ভারতীয় সংবিধান শুধু বহু ধারার সমষ্টি নয়, সহস্রাব্দের মহান ঐতিহ্য : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ২৬ নভেম্বর (হি.স.): ভারতীয় সংবিধান শুধুমাত্র বহু ধারার সমষ্টি নয়, আমাদের সংবিধান সহস্রাব্দের মহান ঐতিহ্য। বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে আক্ষেপ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেছেন, “সংবিধানের ভাবনা আঘাত পেয়েছে, সংবিধানের প্রতিটি ধারাও আঘাত পেয়েছে, যখন রাজনৈতিক দলগুলি নিজেদের মধ্যে তাঁদের গণতান্ত্রিক চরিত্র হারিয়ে ফেলেছে।  যে সমস্ত দল তাঁদের গণতান্ত্রিক চরিত্র হারিয়েছে তাঁরা কীভাবে গণতন্ত্রের রক্ষা করবে।” সংবিধান দিবস উপলক্ষ্যে শুক্রবার সংসদের সেন্ট্রাল হলে আয়োজিত হয়েছে একটি অনুষ্ঠান। এই অনুষ্ঠানে অংশ নেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার স্পিকার ওম বিড়লা প্রমুখ।

প্রধানমন্ত্রী এদিনের অনুষ্ঠানে বলেছেন, “আজ বাবাসাহেব আম্বেদকর, ডাঃ রাজেন্দ্র প্রসাদ ও দূরদর্শী মহান ব্যক্তিত্বদের প্রতি শ্রদ্ধা জানানোর দিন। সদনকে শ্রদ্ধা জানানোর দিন আজ। বাপুকেও প্রণাম করছি। স্বাধীনতার আন্দোলনে যাঁরা যাঁরা আত্মবলিদান দিয়েছিলেন তাঁদেরও প্রণাম করছি।” ২৬/১১ মুম্বই হামলার স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেছেন, “২৬/১১ আমাদের কাছে অত্যন্ত দুঃখের দিন, দেশের শত্রুরা যখন দেশের ভিতরে এসে মুম্বইয়ে সন্ত্রাসী হামলা চালিয়েছিল। দেশের বীর জওয়ানরা সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে জীবন উৎসর্গ করেছেন। আমি সেই আত্মত্যাগের প্রতিও প্রণাম জানাচ্ছি।”

প্রধানমন্ত্রী বলেছেন, “আমাদের সংবিধান শুধু বহু ধারার সমষ্টি নয়, আমাদের সংবিধান সহস্রাব্দের মহান ঐতিহ্য। ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’ গড়ে তোলার ক্ষেত্রে আমাদের অবশ্যই ভারতীয় সংবিধানের মূল্যায়ন করতে হবে এবং ঐক্য ও বৈচিত্র্যের দিকে পরিচালিত করার ক্ষেত্রে বিরাট অবদান রেখেছেন বি আর আম্বেদকর।” প্রধানমন্ত্রীর কথায়, “ভারতীয় সংবিধান আমাদের প্রগতির শক্তি যোগায় এবং সংবিধানের সততা ও ন্যায়বিচার আমাদের সমৃদ্ধ করে। সংবিধানের চেতনাও আঘাত পেয়েছে, সংবিধানের প্রতিটি ধারাও আঘাত পেয়েছে, যখন রাজনৈতিক দলগুলি নিজেদের মধ্যে তাঁদের গণতান্ত্রিক চরিত্র হারিয়ে ফেলেছে। যে সমস্ত দল তাঁদের গণতান্ত্রিক চরিত্র হারিয়েছে তাঁরা কীভাবে গণতন্ত্রের রক্ষা করবে।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য