Friday, May 20, 2022
বাড়িবিশ্ব সংবাদকিইভের আগে মস্কো, জাতিসংঘ মহাসচিবের সফর নিয়ে চটেছেন জেলেনস্কি

কিইভের আগে মস্কো, জাতিসংঘ মহাসচিবের সফর নিয়ে চটেছেন জেলেনস্কি

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৪ এপ্রিল।  ইউক্রেইনে রাশিয়ার হামলা তৃতীয় মাসে গড়ানোর পর সংকট নিরসনের চেষ্টায় দেশ দুটিতে পা পড়তে যাচ্ছে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের।প্রথমে তিনি মস্কো যাবেন, এরপর কিইভ। এই সফর পরিকল্পনা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তার মতে, জাতিসংঘ মহাসচিবের আগে ইউক্রেইনে নেমে সেখানকার পরিস্থিতি দেখা উচিত ছিল।“যুদ্ধ ইউক্রেইনে হচ্ছে, মস্কোর রাস্তায় লাশ পড়ে নেই। যৌক্তিক হতো, প্রথমে ইউক্রেইনে যাওয়া, সেখানকার জনগণকে. দখলদারিত্বের ফলে কী হচ্ছে, তা দেখা,” শনিবার ইউক্রেইনের প্রেসিডেন্ট এমনটাই বলেছেন বলে জানিয়েছে বিবিসি।জাতিসংঘের এক বিবৃতিতে জানানো হয়েছে, মহাসচিব গুতেরেস মস্কো আর কিইভের আগে সোমবার আঙ্কারাতে নামবেন।

সেখানে তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করবেন।পরদিন তিনি মস্কোর উদ্দেশে রওনা হবেন; রাশিয়ায় তার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে দুপুরের খাবার খাওয়া ও বৈঠক করার কথা রয়েছে।তার সফর শেষ হবে কিইভে, বৃহস্পতিবার তিনি ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি ও পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সঙ্গে বসবেন।মস্কো-কিইভের আগে জাতিসংঘ মহাসচিবের আঙ্কারা সফর আন্তর্জাতিক গণমাধ্যমের কাছেও ব্যাপক গুরুত্ব পাচ্ছে।তুরস্ক ইউক্রেইন ও রাশিয়ার মধ্যে মধ্যস্থতার চেষ্টা করছে, দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনারও আয়োজন করেছে তারা। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য