Monday, May 16, 2022
বাড়িবিশ্ব সংবাদরাশিয়া, নেটোর মধ্যে সরাসরি সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধ: বাইডেন

রাশিয়া, নেটোর মধ্যে সরাসরি সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধ: বাইডেন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১২ মার্চ।  যুক্তরাষ্ট্র ইউক্রেইনে সেনা পাঠাবে না বলে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।শুক্রবার টুইটারে তিনি লেখেন, “আমি পরিষ্কার করতে চাই: একটি ঐক্যবদ্ধ ও শক্তিশালী নেটোর পূর্ণ শক্তি নিয়ে নেটো ভূখণ্ডের প্রতিটি ইঞ্চি রক্ষা করবো আমরা, কিন্তু আমরা ইউক্রেইনে রাশিয়ার বিরুদ্ধে একটি যুদ্ধে লড়তে যাচ্ছি না। রাশিয়া ও নেটোর মধ্যে সরাসরি সংঘাত হল তৃতীয় বিশ্বযুদ্ধ।” 

বাইডেন বারবার বলে আসছেন, রাশিয়ার বিরুদ্ধে সরাসরি লড়াই করার জন্য মার্কিন সেনা পাঠানোর কোনো পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই।সম্প্রতি বাইডেন প্রশাসন ইউক্রেইনে আগ্রাসন চালানো রাশিয়া ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ক্রমবর্ধমান আক্রমণাত্মক নিষেধাজ্ঞা আরোপ করে চলছে। শুক্রবার রাশিয়ার অ্যালকোহল, সিফুড, হীরা আমদানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি দেশটির নিষেধাজ্ঞার আওতায় পড়া অভিজাতদের তালিকা আরও দীর্ঘ করেছে যুক্তরাষ্ট্র।শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে রাশিয়া অভিযোগ করে বলেছে, যুক্তরাষ্ট্র ইউক্রেইনে জীবাণু অস্ত্র কার্যক্রম চালাচ্ছে। তবে এ অভিযোগের বিষয়ে তারা কোনো প্রমাণ দাখিল করেনি বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিষয়ক প্রধান ইজুমি নাকামিতসু বলেছেন, ইউক্রেইনে কোনো জীবাণু অস্ত্র কর্মসূচী আছে বলে জাতিসংঘের জানা নেই। এদিকে আগামী কয়েক ঘণ্টার মধ্যে বেলারুশের বাহিনীগুলো রাশিয়ার আগ্রাসনে যোগ দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইউক্রেইন। কিন্তু রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের সেনারা ইউক্রেইনে প্রবেশ করেছে, এমন কোনো প্রমাণ তারা পায়নি বলে জানিয়েছে কিইভের মিত্র যুক্তরাষ্ট্র।ইউক্রেইনের লুটস্ক, ইভানো-ফ্রাঙ্কিভস্ক ও নিপ্রো শহরে আক্রমণ চালনোর মধ্যে দিয়ে দেশটিতে তাদের সামরিক অভিযান আরও বিস্তৃত করেছে রাশিয়া। 

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য