Monday, May 16, 2022
বাড়িবিশ্ব সংবাদইউক্রেইনে জীবাণু অস্ত্রের চিহ্ন সরানোর প্রমাণ পাওয়ার দাবি রাশিয়ার

ইউক্রেইনে জীবাণু অস্ত্রের চিহ্ন সরানোর প্রমাণ পাওয়ার দাবি রাশিয়ার

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১২ মার্চ।  জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত দাবি করেছেন, মস্কোর বাহিনী ইউক্রেইনে জীবাণু অস্ত্রের চিহ্ন সরিয়ে ফেলা এবং জীবণু অস্ত্র নিয়ে গবেষণা ধামাচাপা দেওয়ার চেষ্টা করার প্রমাণ পেয়েছে।

রাশিয়ার অনুরোধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আয়োজিত বৈঠকে বক্তব্য রাখার সময় রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া বলেন, রাশিয়ান বাহিনী অন্তত ৩০ টি জৈবিক গবেষণাগারের একটি নেটওয়ার্ক থাকার প্রমাণ খুঁজে পেয়েছে।

ওই গবেষণাগারগুলোতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করে ‘খুবই বিপজ্জনক জৈবিক পরীক্ষা-নিরীক্ষা’ চালানো হয়েছে বলে দাবি করেন নেবেনজিয়া।তবে এই দাবির সপক্ষে তিনি কোনও প্রমাণ উপস্থাপন করেননি। ওদিকে, জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিষয়ক প্রধান ইজুমি নাকামিতশু বলছেন, ইউক্রেইনে কোনও জীবাণু অস্ত্র কর্মসূচি আছে বলে তাদের জানা নেই।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র রাশিয়ার এমন দাবি ‘হাস্যকর’ আখ্যা দিয়েছে এবং সতর্র্ক করে বলেছে, রাশিয়া ইউক্রেইনে এ ধরনের অস্ত্র ব্যবহার করতে পারে। আর তা করার যৌক্তিকতা প্রমাণের জন্য তারা এমন দাবি করে থাকতে পারে।জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন,হামলার পট প্রস্তুতের চেষ্টায় রাশিয়া এইসব দাবি করছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তিনি বলেন, ইউক্রেইনের জৈব অস্ত্র কর্মসূচি নেই।

যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায়ও ইউক্রেইনে, রুশ সীমান্তে কিংবা অন্য কোথাও কোনও জীবণু অস্ত্র গবেষণাগার নেই বলে উল্লেথ করেন গ্রিনফিল্ড।তিনি বলেন, কোভিড-১৯ এর মতো রোগ নিয়ে গবেষণার জন্য ইউক্রেইন নিজস্বভাবে স্বাস্থ্য বিষয়ক সরকারি গবেষণাগার পরিচালনা করে। আর যুক্তরাষ্ট্র এই গবেষণা নিরাপদে করার জন্য সহায়তা করে।তাই ইউক্রেইন নয় বরং রাশিয়াই আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে দীর্ঘদিন ধরে জীবাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে আসছে বলে জানান গ্রিনফিল্ড।তবে জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত নেবেনজিয়া পাল্টা যুক্তি দেখিয়ে বলেছেন,সামরিক গবেষণা ও উন্নয়ন একটি গোপন বিষয়। এর সঙ্গে জড়িতরা বিষয়টি প্রকাশ্যে জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিভাগকে জানাবে না।তিনি বলেন, “আপনাদের অনেকেই বলেছেন যে, আপনারা ইউক্রেইনে সামরিক কর্মসূচি সম্পর্কে জানেন না। তার মানে এই নয় যে, আসলেই এমন কর্মসূচি সেখানে নেই।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য