Friday, May 20, 2022
বাড়িবিশ্ব সংবাদপারমাণবিক চুক্তি শিগগিরই সম্ভব: ইরান

পারমাণবিক চুক্তি শিগগিরই সম্ভব: ইরান

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৭ মার্চ। ভিয়েনা আলোচনায় তেহরান যেসব দাবি জানিয়েছে ওয়াশিংটন তা মেনে নিলে শিগগিরই পারমাণবিক চুক্তি সম্ভব বলে মনে করে ইরান।ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয় সোমবার একথা জানিয়েছে। সেইসঙ্গে বলা হয়েছে, এখন পর্যন্ত আলোচনায় রাশিয়ার অবদান গঠনমূলক।

ভিয়েনায় পরমাণু আলোচনার লক্ষ্য হচ্ছে, ২০১৫ সালে পশ্চিমা শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের সই করা চুক্তি বাঁচানো।কিন্তু ‍যুক্তরাষ্ট্রের কাছে রাশিয়া একদিন আগেই একটি দাবি জানানোর পর এ আলোচনায় অনিশ্চয়তা বিরাজ করছে।ইউক্রেইনে আগ্রাসনের কারণে মস্কোর ওপর আরোপিত নিষেধাজ্ঞায় ইরানের সঙ্গে তাদের বাণিজ্য যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেই নিশ্চয়তা যুক্তরাষ্ট্রের কাছ থেকে চেয়েছে রাশিয়া।

তেহরানে সোমবার এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেছেন, রাশিয়ার দাবির বিষয়ে ‘কূটনৈতিক চ্যানেলে’ ব্যাখ্যা চেয়ে উত্তরের অপেক্ষায় আছে ইরান।কিন্তু রাশিয়ার ওপর আরোপ করা নিষেধাজ্ঞাসহ কোনও নিষেধাজ্ঞাতেই আলোচনা ক্ষতিগ্রস্ত হওয়া উচিত না। আর ইরানের অবস্থান যুক্তরাষ্ট্র অনুমোদন করলে “খুবই স্বল্প সময়ের মধ্যে’ চুক্তিতে পৌঁছানো সম্ভব, বলেন তিনি।খতিবজাদেহ আরও বলেন, “রাশিয়া ও চীনের সঙ্গে শান্তিপূর্ণ সহযোগিতাসহ ইরানের শান্তিপূর্ণ পারমাণবিক সহযোগিতা সীমিত হওয়া কিংবা কোনও নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত হওয়া উচিত না। ”ভিয়েনায় একটি সমন্বিত চুক্তিতে পৌঁছতে রাশিয়ার অবদান এখন পর্যন্ত গঠনমূলক রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য