Monday, October 3, 2022
বাড়িবিশ্ব সংবাদনাইজেরিয়ায় দস্যুদের হামলায় নিহত ২০০

নাইজেরিয়ায় দস্যুদের হামলায় নিহত ২০০

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ জানুয়ারি। নাইজেরিয়ার উত্তর-পশ্চিমের জামফারা রাজ্যে মোটরসাইকেলে করে আসা বন্দুকধারী দস্যুরা একের পর এক গ্রামে এলোপাতাড়ি গুলি ছুড়ে কয়েকদিনে অন্তত দুইশ গ্রামবাসীকে হত্যা করেছে। হামলার প্রত্যক্ষদর্শীদের বারাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে।

অস্ত্রধারী দস্যুদের একটি চক্র গত কয়েক বছর ধরে জামফারা ও এর আশেপাশের রাজ্যে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। স্থানীয়রা এদের ডাকাত বলে। আর নাইজেরিয়া সরকার এই দস্যুদের সন্ত্রাসী আখ্যা দিয়েছে।

তারা প্রায়ই গ্রামে হামলা চালিয়ে গবাদিপশু ধরে নিয়ে যায়। কখনও কখনও মুক্তিপণের জন্য লোকজনদের অপহরণ করে। বাধা দিলে নির্বিচারে গুলি চালায়।

ডাকাত দমনে গভীর জঙ্গলে তাদের আস্তানায় গত সোমবার বিমান ‍হামলা চালিয়েছে নাইরেজিয়ার সেনাবাহিনী। এই হামলার প্রতিশোধ নিতে মঙ্গলবার এবং বৃহস্পতিবার ‍রাতে মোটরসাইকেলে করে প্রায় তিনশ’ দস্যু কয়েকটি গ্রামে হামলা চালায়।

তারা গ্রামবাসীদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয় এবং গুলি করে হত্যার পর মৃতদেহ বিকৃত করে। ডাকাতরা প্রায় দুই হাজার গবাদি পশু নিয়ে গেছে বলেও জানিয়েছে গ্রামবাসীরা।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো খবরে বলা হয়, জঙ্গলের গোপন আস্তানায় সেনাবাহিনীর হামলার পর ডাকাত দলগুলো সম্ভবত জামফারা রাজ্যের পশ্চিমের দিকে সরে যাচ্ছে। পথে যেতে যেতে তারা একের পর এক গ্রামে হামলা চালাচ্ছে।

নাইজেরিয়ার মানবাধিকার বিষয়ক মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, এখন পর্যন্ত হামলার শিকার দুই শতাধিক গ্রামবাসীকে কবর দেওয়া হয়েছে। এছাড়া, হামলার সময় প্রাণ বাঁচাতে ১০ হাজারের বেশি গ্রামবাসী বাড়ি ঘর ছেড়ে পালিয়ে গেছেন। তাদের অনেকে এখনও নিখোঁজ রয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য