Friday, May 31, 2024
বাড়িবিশ্ব সংবাদবিলাওয়াল ভুট্টোকে ‘সন্ত্রাসবাদ শিল্পের মুখপাত্র’ বললেন জয়শঙ্কর

বিলাওয়াল ভুট্টোকে ‘সন্ত্রাসবাদ শিল্পের মুখপাত্র’ বললেন জয়শঙ্কর

স্যন্দন ডিজিটেল ডেস্ক,,৬ মে: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ‘সন্ত্রাসবাদ শিল্পের মুখপাত্র, প্রচারক ও বৈধতা দানকারী’ বলে অভিহিত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।শুক্রবার ভারতের গোয়ায় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) এর সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠক শেষে জয়শঙ্কর এসব কথা বলেন। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “সন্ত্রাসবাদের শিকাররা সংঘটনকারীদের সঙ্গে বসে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা করতে পারে না। এসসিওর একটি সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ভুট্টো জারদারি (গোয়ায়) এসেছেন; এটিকে বহুপাক্ষিক কূটনীতির অংশের বাইরে আর বেশিকিছু মনে করি না আমরা।”এসসিওতে এই দুই পররাষ্ট্রমন্ত্রী কোনো দ্বিপাক্ষিক বৈঠক করেননি, জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।   

জয়শঙ্কর বলেছেন, “এমনকী সন্ত্রাসবাদের ক্ষেত্রে পাকিস্তানের বিশ্বাসযোগ্যতা তাদের বিদেশি মুদ্রার রিজার্ভ থেকেও দ্রুতগতিতে হ্রাস পাচ্ছে।”এই মন্তব্যের মাধ্যমে অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করতে থাকা পাকিস্তানকে স্পষ্ট খোঁচা দিয়েছেন তিনি। সংকট সামাল দিতে ঋণের জন্য আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কাছে ধর্না দিচ্ছে পাকিস্তান।এনডিটিভি জানিয়েছে, জয়শঙ্করের মন্তব্য এমন দিনে এসেছে যেদিন জম্মু ও কাশ্মীরের পুঞ্চে এক বনে লুকিয়ে থাকা ‘সন্ত্রাসীদের’ খুঁজে বের করতে অভিযান চালানোর সময় ভারতীয় সেনাবাহিনীর পাঁচ সেনা নিহত হয়। কথিত ওই সন্ত্রাসীদের ‘পাকিস্তানি’ বলে সন্দেহ করছে ভারতীয় কর্তৃপক্ষ। গত সপ্তাহে এই ‘সন্ত্রাসীরাই’ ভারতীয় সেনাবাহিনীর একটি ট্রাকে চোরাগোপ্তা হামলা চালিয়ে আরও পাঁচ ভারতীয় সেনাকে হত্যা করেছিল বলে সন্দেহ তাদের।   

বিলাওয়াল ভুট্টোর এবারের ভারত সফর ১২ বছর পর কোনও পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর। তার আগে পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার ২০১১ সালে ভারত সফর করেছিলেন। সে সময় ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি।বিলাওয়ালের এ সফর এমন এক সময় অনুষ্ঠিত হচ্ছে যখন চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ সম্প্রতি কয়েক বছরে বিভিন্ন কারণে একে অপরের বিষয়ে নাক গলিয়েছে। দুই দেশের সম্পর্কে বাধা হয়ে দাঁড়িয়ে আছে সন্ত্রাসবাদ।এসসিওর বৈঠকে জয়শঙ্কর সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে সম্মিলিত উদ্যোগের আহ্বান জানিয়েছেন।সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে যোগ দিতে গোয়া সফরে যাওয়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়ালকে কেবল জোড়হাতে নমস্কার করে স্বাগত জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, করমর্দন করেননি। নমস্কারেই সেরেছেন অভ্যর্থনা পর্ব।জয়শঙ্করের এই শীতল অভ্যর্থনাই বুঝিয়ে দিয়েছে দুই দেশের সম্পর্কের বরফ এখনও কতোটা শক্ত হয়ে জমাট বেঁধে আছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য