Friday, August 19, 2022
বাড়িবিশ্ব সংবাদ২০২২ সালে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পাবে রুশ নৌ-বাহিনী: পুতিন

২০২২ সালে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পাবে রুশ নৌ-বাহিনী: পুতিন

স্যন্দন ডিজিটাল ডেস্ক, ৫ নভেম্বর : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জিরকন হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা প্রায় শেষ হওয়ার পথে এবং ২০২২ সালে নৌবাহিনীকে তা সরবরাহ করা শুরু হবে।

যুক্তরাষ্ট্রসহ অন্যদের সঙ্গে সমরাস্ত্র প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে থাকার প্রচেষ্টার অংশ হিসেবে রুশ প্রেসিডেন্ট এই ঘোষণা দিলেন।রাশিয়া গত মাসে জানিয়েছিল, প্রথমবারের মতো একটি সাবমেরিন থেকে সফলভাবে জিরকন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।টেলিভিশনে প্রচারিত বক্তব্যে পুতিন বলেন, “নতুন হাইপারসোনিক অস্ত্র ব্যবস্থা, উচ্চ ক্ষমতাসম্পন্ন লেজার ও রোবট ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রযুক্তির উদ্ভাবন ও বাস্তবায়ন এখন বিশেষভাবে গুরুত্বপূর্ণ, যা সম্ভাব্য সামরিক হুমকি কার্যকরভাবে মোকাবেলা করতে সক্ষম হবে। এর মানে হচ্ছে, আমাদের দেশের নিরাপত্তা আরও সুরক্ষিত হবে।”

পশ্চিমা কয়েকজন বিশেষজ্ঞ রাশিয়ার কাছে নতুন প্রজন্মের কতটা অত্যাধুনিক অস্ত্র রয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন। তবে তারা এও স্বীকার করেছেন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো দ্রুতগতিসম্পন্ন এবং এগুলোকে শনাক্ত ও প্রতিরোধ করা কঠিন।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচগুণ বেশি দ্রুতগতিতে যেতে পারে, যা ঘণ্টায় ৬,২০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম। এ ধরনের ক্ষেপণাস্ত্র আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে ধীরগতির হলেও এর হাইপারসনিক গ্লাইড যানের কারণে এটি দূরের লক্ষ্যে আঘাত হানতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য