Friday, October 18, 2024
বাড়িশ্রেণী বহির্ভূতসুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌‌ড হয়ে যাওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে

সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌‌ড হয়ে যাওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে

স্যন্দন ডিজিটাল ডেস্ক।  ২০ সেপ্টেম্বর : লাইভ স্ট্রিমিং নিয়ে টানাপড়েনের আবহে সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌‌ড হয়ে যাওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে। সেই চ্যানেলে আমেরিকার ‘রিপল ল্যাবস’ নামে একটি সংস্থার ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত বিজ্ঞাপনী ভিডিয়ো আসছে বলেই বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

শুক্রবার সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেলটি হ্যাক্‌‌ড হয়েছে বলে মনে করা হচ্ছে। হ্যাক্‌ড হওয়া চ্যানেলে ‘ব্র্যাড গার্লিংহাউস: রিপল রেসপন্ডস টু দ্য এসইসি’স ২ বিলিয়ন ডলার ফাইন! এক্সআরপি প্রাইস প্রেডিকশন’ শীর্ষক একটি ভিডিয়ো সম্প্রচার করা হচ্ছে। সুপ্রিম কোর্টের এই চ্যানেলে গুরুত্বপূর্ণ মামলাগুলির শুনানির সরাসরি সম্প্রচার চলে। সম্প্রতি আরজি কর মামলার শুনানির সরাসরি সম্প্রচার করা হয় এই চ্যানেলের মাধ্যমেই। বার অ্যান্ড বেঞ্চ-কে এক সূত্র জানিয়েছে, হ্যাক্‌ড হওয়ার বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। ইউটিউব চ্যানেলের লিঙ্ক আপাপতত নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে।

গত ১৭ সেপ্টেম্বর আরজি কর মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। সেই শুনানির সরাসরি সম্প্রচার হচ্ছিল। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের পক্ষের আইনজীবী কপিল সিব্বল শীর্ষ আদালতের কাছে আবেদন করেন, শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ রাখা হোক। যদিও রাজ্যের সেই আবেদন মঞ্জুর করেনি শীর্ষ আদালত। প্রধান বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ করা যাবে না।

সরাসরি সম্প্রচারের বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী কপিলের যুক্তি ছিল, ‘‘বাইরে বিষয়টি অন্য ভাবে বলা হচ্ছে। এই মামলার সঙ্গে যুক্ত মহিলা আইনজীবীরা হুমকি পাচ্ছেন। আমাদের সম্মান রয়েছে। বলা হচ্ছে, আমরা নাকি এজলাসে হাসাহাসি করছি।’’ তাই সরাসরি সম্প্রচার বন্ধ রাখার আবেদন জানাচ্ছেন তিনি। তখন প্রধান বিচারপতি পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবীকে বলেন, ‘‘আমরা শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ করতে বলতে পারব না। এটি জনস্বার্থ মামলা। ‘ওপেন কোর্ট’-এ শুনানি হচ্ছে। আপনাদের বিষয়টি আমরা দেখব।’’

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য