Sunday, April 14, 2024
বাড়িশ্রেণী বহির্ভূতশিবরাত্রিতে এই কাজগুলো করলেই মিলবে মহাদেবের কৃপা ।

শিবরাত্রিতে এই কাজগুলো করলেই মিলবে মহাদেবের কৃপা ।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৮ মার্চ : আজ শিবরাত্রি । হিন্দু ধর্মাবলম্বীদের কাছে এই ধর্মীয় উৎসবের মাহাত্ম্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জানেন কি, কয়েকটি কাজ করলে ভগবান শিবের আশীর্বাদে জীবন হয়ে ওঠে সুখসমৃদ্ধিতে পরিপূর্ণ?

এই দিন উপবাস করাটা অত্যন্ত শুভ। যিনি উপবাস করছেন, তিনি দুধ-ফল ইত্যাদি খেতে পারেন। কিন্তু সেসব খেতে হবে সূর্যাস্তের আগে। সেই সঙ্গে শিবের রুদ্রাভিষেক ও মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করুন।

আজকের দিনে শিবলিঙ্গে জল ঢালা এবং বেলপাতা দিয়ে শিবের পুজো করার পুণ্যফল সকলেরই জানা। তবে শিবকে দুধ কিংবা ক্ষীরই অর্পণ করা উচিত। পুজোর সময় পূজারীকে ‘ঔঁ নমঃ শিবায়ঃ’ মন্ত্রটি জপ করতে হবে। চার প্রহর ধরে শিবলিঙ্গের পুজো হয়। প্রথম প্রহরে জল দিয়ে, দ্বিতীয় প্রহরে দই দিয়ে, তৃতীয় প্রহরে ঘি এবং চতুর্থ প্রহরে মধু দিয়ে শিবলিঙ্গের অভিষেক করতে হয়। শিবের পুজোয় কী কী অবশ্যই ব্যবহার করা উচিত? অপরাজিতা, ধুতরা, আকন্দ ফুল এবং বেল পাতা।

পুজো শেষ হওয়ার পর মহাদেবের ১০৮টি নাম জপ করতে হয়। রাত্রি জেগে শিবের নামজপ করলে তার ফল হয় অত্যন্ত শুভ। কথিত রয়েছে, শিবরাত্রির দিন গঙ্গায় ডুব দিলেও সমস্ত পাপ ধুয়ে যায়।

এই দিনটিতে শিবের আরাধনার সঙ্গেই দানধ্যান করাও অত্যন্ত ভালো কাজ। এদিন দানধর্ম পালন করলে শিবের আশীর্বাদে আপনার জীবনের উপরে বর্ষিত হবে সৌভাগ্য।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য