Sunday, May 12, 2024
বাড়িখেলাধরমশালায় মন জিতে নিলেন রোহিত শর্মা ও শুভমান গিল।

ধরমশালায় মন জিতে নিলেন রোহিত শর্মা ও শুভমান গিল।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৮ মার্চ : ধরমশালায় মন জিতে নিলেন রোহিত শর্মা ও শুভমান গিল। দুজন জোড়া সেঞ্চুরি হাঁকালেন। অভিষেককারী দেবদত্ত পাড়িক্কলও নজর কাড়লেন ব্যাট হাতে। ব্যাট হাতে মন জিতে নিলেন সরফরাজও। শেষ বেলায় নজর কেড়ে নিলেন বুমরাহ ও কুলদীপ। সরফরাজ-দেবদত্ত ফিরে যাওয়ার পরে দ্রুত উইকেট হারালেও কুলদীপ (২৭) ও বুমরাহ (১৯) ৪৫ রানের পার্টনারশিপ জুড়লেন। দ্বিতীয় দিনের শেষ ভারতের রান ৮ উইকেটে ৪৭৩ রান।ভারত এগিয়ে ২৫৫ রানে।

সিরিজ শুরুর আগে দুজনকেই সমালোচনায় বিদ্ধ হতে হয়েছে। একজনের বিশ্রী ফর্ম নিয়ে সরব ছিল গোটা ক্রিকেট বিশ্ব। লাগাতার ব্যর্থতার পরও কেন টেস্ট দলে নিয়মিত সুযোগ দেওয়া হচ্ছে তাঁকে, প্রশ্ন শুনতে হয়েছিল ম্যানেজমেন্টকেও। আর একজনকে বলা হচ্ছিল, নিজের সেরা সময় পেরিয়ে এসেছেন তিনি। টেস্ট ক্রিকেটে তিনি নাকি শুধুই নিজের অতীতের ছায়া। প্রথম জনের নাম শুভমান গিল । আর দ্বিতীয় জনের নাম রোহিত শর্মা। ভারতীয় টেস্ট দলের অন্যতম দুই স্তম্ভ ব্যাট হাতেই সমালোচকদের জবাবটা দিলেন। ধরমশালায় দুজনেই ঝকঝকে সেঞ্চুরি উপহার দিলেন। দুজনেরই এটা সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি।
পঞ্চম টেস্টের প্রথম দিন বিকালেই ভারতীয় ব্যাটাররা বুঝিয়ে দিয়েছিলেন, ইংরেজ বোলারদের দাপটের সঙ্গে শাসন করাটাই তাঁদের লক্ষ্য। দ্বিতীয় দিন সকালে সেটা যেন আরও স্পষ্ট করে দিলেন শুভমান গিল-রোহিত শর্মারা । আগের দিন রোহিত অপরাজিত ছিলেন ৫২ রানে। আর শুভমান ২৬ রানে। এদিন দুই ব্যাটারই আক্রমণাত্মক মেজাজে খেললেন। তবে রোহিতের তুলনায় গিল খানিক বেশিই আগ্রাসী মেজাজে সংহার করলেন শোয়েব বশির, জিমি অ্যান্ডারসনদের।

মধ্যাহ্নভোজের বিরতির ঠিক আগে আগে মাত্র কয়েক বলের ব্যবধানে সেঞ্চুরি করলেন দুই ব্যাটার। রোহিতের কেরিয়ারের এটি ১২ নম্বর টেস্ট সেঞ্চুরি। অধিনায়ক হিসাবে চতুর্থ। এবং চলতি সিরিজের দ্বিতীয়। আন্তর্জাতিক ক্রিকেটে এটি রোহিতের ৪৮ তম সেঞ্চুরি। শতরানের নিরিখে কোচ রাহুল দ্রাবিড়কে ছুঁয়ে ফেললেন ভারত অধিনায়ক। সেঞ্চুরির নিরিখে রোহিতের উপরে রয়েছেন শুধু বিরাট কোহলি এবং শচীন তেণ্ডুলকর। গিলের কেরিয়ারের এটি চতুর্থ টেস্ট সেঞ্চুরি। চলতি সিরিজের দ্বিতীয়। এদিন ধরমশালা স্টেডিয়ামে তরুণ ক্রিকেটারের বাবাও উপস্থিত ছিলেন। ইংল্যান্ড বোলারদের শাসন করে বাবাকে আরও একবার গর্বিত হওয়ার সুযোগ দিলেন শুভমান।

হিটম্যানকে ফেরান বেন স্টোকস। ১৮২ দিন পর বল করতে এসে প্রথম বলেই উইকেট নেন তিনি। তাঁর শিকার আবার দারুণ ফর্মে থাকা রোহিত শর্মা (১০৩)। অন্যদিকে শুভমান গিলকে (১১০) ফেরান অ্যান্ডারসন। গিল যখন ফেরেন তখন স্কোরবোর্ডে ভারতের রান তিন উইকেটে ২৭৯ রান। দুজন সেট ব্যাটসম্যান ফিরে যাওয়ার পরে ইংল্যান্ড দ্রুত মুড়িয়ে দিতে পারত ভারতীয় ব্রিগেডকে। কিন্তু দেবদূত পাড়িকল ও সরফরাজ ভারতের হাল ধরেন। তাঁরা দুজনে ৯৭ রান জোড়েন। অভিষেক টেস্টেও নজর কেড়েছিলেন সরফরাজ। ব্যক্তিগত ৫৬ রানে আউট হন তিনি। আরও ২৭ রান যোগ করার পরে প্যাভিলিয়নে ফেরেন দেবদূত পাড়িকল। ভারতের রান তখন ৫ উইকেটে ৪০৩। কিন্তু তারপরে বাকিরা সেভাবে জ্বলে উঠতে পারেননি। রবীন্দ্র জাদেজা (১৫), ধ্রুব জুড়েল (১৫) ও রবিচন্দ্রন অশ্বিন (০) রান পাননি। তাতেও কোনও সমস্যা হয়নি ভারতীয় দলের। কুলদীপ যাদব ও জশপ্রীত বুমরাহ রুখে দাঁড়ান। এই দুই টেলএন্ডার ভারতের লিড বাড়িয়ে নিয়ে যান। দিনের শেষে কুলদীপ ও বুমরাহ ইঙ্গিত দিয়ে গেলেন, ভারতের প্রথম ইনিংস তাঁরা আরও এগিয়ে নিয়ে যাবেন। ভারত যত এগোবে, ইংল্যান্ডের চাপ ততই বাড়বে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য