Wednesday, February 28, 2024
বাড়িপ্রযুক্তি২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না Paytm !

২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না Paytm !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৪ ফেব্রুয়ারি : পেটিএম নিয়ে চলমান বিতর্কের মধ্যেই এ বার ব্যবসায়ীদের সতর্ক করল সর্বভারতীয় ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স । তারা রবিবার বিজ্ঞপ্তি জারি করে ভারতীয় ব্যবসায়ীদের পেটিএম বাদ দিয়ে অন্য কোনও পেমেন্ট অ্যাপ ব্যবহার করার জন্য পরামর্শ দিয়েছে।


দিন তিনেক আগেই রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পেটিএম ব্যাঙ্ক ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। আরবিআই জানিয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না পেটিএম। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না তারা। এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই গোটা দেশের পেটিএম ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগের বাতাবরণ তৈরি হয়েছে। অনেকে এখনও বুঝতেই পারছেন না, তাঁরা আর পেটিএম ব্যবহার করবেন কি না।

এই আবহে ব্যবসায়ীদের সতর্ক করল সিএআইটি। তারা বিজ্ঞপ্তি জারি করে জানায়, ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি থেকে বাঁচাতে এবং লেনদেনের ক্ষেত্রে ঝুঁকি কমাতে অন্য অ্যাপ ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে। সাম্প্রতিক সময়ে আরবিআই প্রদত্ত নির্দেশিকা প্রকাশের পর থেকেই পেটিএমে আর্থিক পরিষেবাগুলির সুরক্ষা এবং ধারাবাহিকতা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।


লেনদেনের ক্ষেত্রে কোনও রকম সমস্যা এড়ানোর জন্যই সিএআইটি-র সভাপতি বিসি ভারতীয়া এবং মহাসচিব প্রবীণ খান্ডেলওয়াল রবিবার এই সর্তকতা জারি করেছেন। এই বিজ্ঞপ্তির পরে পেটিএম আরও গ্রাহক হারাতে পারে বলে আশঙ্কা করছেন অর্থনীতির বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, পেটিএম ব্যাঙ্ক ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে আরবিআই জানিয়েছিল, ‘ক্রমাগত নিয়ম লঙ্ঘন’ এবং তত্ত্বাবধানের অভাবেই এই কড়া পদক্ষেপ করা হচ্ছে। সূত্রের খবর, পেটিএম অ্যাপে উপযুক্ত তথ্য, পরিচয় ছাড়াই হাজার হাজার অ্যাকাউন্ট খোলা হয়েছে। অধিকাংশ অ্যাকাউন্টেই কেওয়াইসি বা সাধারণ ব্যাঙ্কিং তথ্য ঠিক নেই। দেখা গিয়েছে, একটি প্যান পেটিএমের অন্তত হাজার অ্যাকাউন্টের সঙ্গে জুড়ে রয়েছে।

এ ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেছে সিএআইটি। বিবৃতিতে তারা বলেছে, ‘‘আমরা ব্যবহারকারীদেরকে সচেতন থাকতে এবং তাদের তহবিলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সক্রিয় পদক্ষেপ করতে উৎসাহিত করছি।’’

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য