Sunday, September 8, 2024
বাড়িরাজ্যদুঃসময়ে গন্ডাছড়ার শরণার্থী শিবিরে গিয়ে সর্বহারা মানুষের পাশে দাঁড়ালো ট্রান্সজেন্ডাররা

দুঃসময়ে গন্ডাছড়ার শরণার্থী শিবিরে গিয়ে সর্বহারা মানুষের পাশে দাঁড়ালো ট্রান্সজেন্ডাররা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ জুলাই :যারা সমাজের চোখে হেয় প্রতিপন্ন এবং যাদের সমাজ দূরে সরিয়ে রাখে, আর যারা সমাজের উপর নির্ভরশীল, তারাই আজ সমাজের পাশে দাঁড়ালো। উপরের উক্তিতে যারা এবং তারা এই দুটি শব্দ যাদের ব্যবহার করা হয়েছে তাদেরকে হয়তোবা সভ্য সমাজ পরিবারের অঙ্গ বলে মনে করে না। এখানে যারা এবং তারা অন্য কেউ নয়। আসলে তারা সকলে আমাদের পরিবারের অঙ্গ।

সমাজের নজরে তারা বৃহন্নলা, হিজড়া এবং তৃতীয় লিঙ্গ বলে পরিচিত। শিক্ষিত ও ভদ্র সমাজ আজকেও তাদের হিজরা বলে জানে এবং তাদের দেখলে বাড়ির গেট লাগিয়ে ফেলে। তারাও যে সমাজে মানুষ সেটা প্রমাণ করলো শুক্রবার। গত ১২ জুলাই অশান্ত গন্ডাছড়ায় সর্বহারা হয়েছে প্রায় শতাধিক পরিবার। এখনো তারা গন্ডাছড়া উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়ে আছে। সে মানুষটির পাশে দাঁড়ালেন যাদের হিজড়া বলে জানে এই ভদ্র সমাজ! সকাল থেকে রাত মানুষের বাড়ি থেকে যত সামান্য টাকা সংগ্রহ করে নিয়ে যায় তারা।

 আর সেই টাকা দিয়ে মহিলাদের জন্য কাপড় এবং শিশুদের জন্য জামা কিনে শুক্রবার হাজির হলেন গন্ডাছড়ায়। এদিন বৃহন্নলা পূজা কায়স্থ, লতা পাল সহ তাদের কয়েকজন। তারা জানায়, মানুষ তাদের যাদের যাদের যাদের তারা কাপড় ও শিশুদের জন্য জামা কিনে এই অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে। মানুষ জানে না কার ভাগ্যে কি আছে। আমরা কেউই জানিনা আগামীকাল আমাদের কি হবে। তবে ভাগ্যের কাছে হার মানে সকলে। কিন্তু এই দুঃসময়ে মানুষের পাশে যারা দাঁড়ায় তারাই যে সমাজের দায়িত্ববান সমাজসেবী সেটাও ভন্ড সমাজসেবীদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। তারা জানিয়েছে আবার আসবে গন্ডাছড়ায়। অসহায় মানুষদের এ দৃশ্য দেখে তারা অত্যন্ত মর্মাহত। 

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য