Friday, August 19, 2022
বাড়িরাজ্য২০১৮ থেকে শিক্ষা নিচ্ছে না বিজেপি : মানিক

২০১৮ থেকে শিক্ষা নিচ্ছে না বিজেপি : মানিক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ জুলাই : সাহস থাকলে সুষ্ঠুভাবে নির্বাচন করতে দেওয়া প্রয়োজন। যেভাবে ২০১৮ সালে বিধানসভা নির্বাচন হয়েছিল। নির্বাচন সুষ্ঠুভাবে হয়নি বলে কেউ অভিযোগ তুলতে পারেনি। আর এর থেকেও শিক্ষা নিচ্ছে না বিজেপি। ২০১৮ সালের পর যতগুলি নির্বাচন হয়েছে কোন নির্বাচনে নিবেগ্নে হয়নি। মুখ্যমন্ত্রী এবং রাজ্য পুলিশের মহান নির্দেশকের বাসভবনের ১০০ মিটারের মধ্যে যে স্কুল রয়েছে সেই স্কুলেও ভোট লুট করা হয়েছে। সুতরাং জঙ্গলে রাজত্ব চলছে।

সোমবার বিধানসভার লেবিতে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট দিয়ে এই কথা বলেন রাজ্যের বিরোধী দলনেতা মানিক সরকার। তিনি বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে মনোনীত বিরোধী শিবিরের প্রার্থী যশবন্ত সিনহাকে নিয়ে এখন কিছু বলা নির্বুদ্ধিতা হবে। রাষ্ট্রপতি পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে নির্বাচিত হবেন তিনি রাষ্ট্রপতি হয়ে গেলে কোন দলের প্রতিনিধি নয়। তিনি সংবিধানের গুরু দায়িত্ব পালন করবেন বলে আশা ব্যক্ত করেন তিনি।

২০১৮ সালে রাজ্যে বর্তমান সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর বিরোধী দলের সদস্যদের বিধানসভার ভেতরে কথা বলতে দেওয়া হচ্ছে না। বিষয়টি নিয়ে বিধানসভার ভেতরে প্রতিবাদ করার চেষ্টা করা হয়েছে। কিন্তু সেখানো অধিকার কেড়ে নেওয়া চেষ্টা করা হচ্ছে। অর্থাৎ বিধানসভার ভেতরে বাক স্বাধীনতার অধিকারের উপর হস্তক্ষেপ করা হচ্ছে। মাইকের লাইন কেটে দেওয়া হচ্ছে এবং কি প্রশ্ন করা হবে তা ঠিক করে দিচ্ছে সচিবালয়। সুতরাং বিধানসভার ভেতরে এবং বাইরের কোথাও কথা বলতে দেওয়া হচ্ছে না। কিন্তু তারপরও গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য বিরোধী দলের সদস্যরা লড়াই ছাড়ে নি। সাড়ে চার বছরে কাজ ও খাদ্যের অভাব দেখা দিয়েছে। অভাব অনটনে মানুষ সন্তান বিক্রি করছে, আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। মানুষের মধ্যে চরম ক্ষোভ সৃষ্টি হয়ে আছে। আইনের শাসন নেই, জঙ্গলের শাসন চলছে। এমনকি মুখ্যমন্ত্রীর বাড়ির ১০০ মিটার দূরে ভোট লুট হচ্ছে। এখন পর্যন্ত বিরোধী দলের ২৪ জন শহীদ হয়েছেন। বিজেপি কংগ্রেস আমলের আধা ফ্যাসিস্ট সুলভ আক্রমণকে ছাপিয়ে গেছে। মানুষের প্রতিবাদে ভাষা কেড়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। তাই আগামী ২০২৩-এ জঙ্গলের শাসনের অবসান ঘটিয়ে সংবিধান এবং গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে বলে জানেন তিনি। তবে শাসক দল বড় বেকারায় আছে। নাহলে ৭-৮ মাস আগে মুখ্যমন্ত্রী বদল করতে হয় না বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য