Wednesday, August 17, 2022
বাড়িরাজ্যলক্ষ লক্ষ টাকা জেনেটিক মেডিসিন পড়লো মাটি চাপা

লক্ষ লক্ষ টাকা জেনেটিক মেডিসিন পড়লো মাটি চাপা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৮ জুলাই : স্বাস্থ্য দপ্তরের রাঘব বোয়ালদের কেরামতিতে লক্ষ লক্ষ টাকা জেনেরিক মেডিসিন মাটি চাপা পড়ছে। খবর নেই স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রীর। অভিযোগ ধোলাই জেলা হাসপাতালে কর্তৃপক্ষের বিরুদ্ধে। জানা যায়, ধোলাই জেলা হাসপাতালে রোগীদের নিয়মিত ঔষধ বিতরণ করা হয় না। একাংশ চিকিৎসকেরা নিজেদের স্বার্থ রক্ষার জন্য সেই ওষুধ রোগীদের মধ্যে বিতরণ করা হয় না।

 হাসপাতালে বাইরে ওষুধের দোকানগুলির সাথে চুক্তি করে রোগীদের ঔষধ কিনতে সেই দোকানগুলিতে পাঠানো হচ্ছে। ফলে সরকারি অর্থ একদিকে যেমন ব্যয় হচ্ছে অপরদিকে হাসপাতালে বাইরে ওর সাথে ব্যবসায়ীরা মোটা অংক ভাগ বিতন্ডা করছে। ফলে ধলাই জেলা হাসপাতালের প্রচুর ওষুধ মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। এর মধ্যে রয়েছে প্রচুর স্যালাইনের বোতল এবং দামী ইঞ্জেকশন। এখন মাটি চাপা দেওয়া শুরু হয়। এদিন সকালে ট্রিপার দিয়ে ওষুধ গুলি এনে পরিত্যক্ত জায়গায় ফেলা হয়। পরে ড্রজার দিয়ে মাটির নিচে চাপা দেওয়া হয় সেই ঔষধ। এতে এলাকাবাসীর তীব্র ক্ষোভ প্রকাশ করে। এলাকাবাসীর বক্তব্য জনগণের করের পয়সা দিয়ে সে জেনেরিক মেডিসিন ক্রয় করে সরকারি হাসপাতাল গুলিতে রাখা হয়, যাতে রোগীদের বিতরণ করা যায়। আর সেই ওষুধ রোগীদের বিতরণ না করে মেয়াদ উত্তীর্ণ করে এখন মাটি চাপা দেওয়া হচ্ছে। বহু গরিব মানুষ অর্থের অভাবে ওষুধ পর্যন্ত কিনতে পারেনি, আবার অনেকে ধার নিয়ে ঔষধ করে। দপ্তরের একাংশ চিকিৎসক থেকে শুরু করে আধিকারিকরা এ ধরনের অপকর্মে জড়িত হয়ে সরকারি অর্থে ক্রয় করা ওষুধ আদ্ধশ্রাদ্ধ করে চলেছে।

দপ্তরের মন্ত্রী আবার মুখ্যমন্ত্রী, এখন দেখার বিষয়টি তদন্ত করতে মন্ত্রী মশাই কি ব্যবস্থা গ্রহণ করেন। তদন্তের পর সেসব রাঘব বোয়ালদের বিরুদ্ধে কি ব্যবস্থা গ্রহণ করা হয়। ক্ষতি হওয়া ওষুধগুলি মূল্য পায় কয়েক লক্ষাধিক টাকা হবে বলে ধারণা স্থানীয়দের। প্রশ্ন-উত্তর শুরু করেছে রাজ্যে চার বছরে পরিবর্তন হয়েছে তিনজন স্বাস্থ্যমন্ত্রী, আর কতজন স্বাস্থ্যমন্ত্রী পরিবর্তন হলে রাজ্যের স্বাস্থ্য বিপ্লব ঘটবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য