Wednesday, August 10, 2022
বাড়িরাজ্যরথে মেতে উঠেছে শহর

রথে মেতে উঠেছে শহর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১ জুলাই : জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবকে কেন্দ্র করে মেতে উঠেছে গোটা রাজ্য রাজধানী। গত দু বছর করোনার দাপটে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত না হলেও কাটিয়ে উঠে এবার বিপুল সমাগমে পালিত হয় রথযাত্রা উৎসব। আজ শুক্লা দ্বিতীয়া তিথিতে জগৎপতি জগন্নাথ দেবের রথ আরম্ভ হল। ত্রিপুরার ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব চলে আসছে রাজন্য আমল থেকেই। ত্রিপুরার সবচাইতে পুরনো রথযাত্রা অনুষ্ঠিত হয় মেলাঘরে।

 এটি শুধু ত্রিপুরার উত্তর-পূর্ব ভারতের অন্যতম সর্ববৃহৎ রথ। আর এই রথকে কেন্দ্র করে বিরাট মেলা ও জনঢল চোখে পড়ার মতো। তাছাড়া এবার রথে আগরতলা শ্রী চৈতন্য গৌড়ীয় মঠস্থ জগন্নাথ জিও মন্দিরে বিপুল জনসমাগম দেখা দিয়েছে। রথ রাজধানীর বিভিন্ন পথ পরিক্রমা করে গুন্নিচা মন্দিরে ফিরে গেছেন। সেই সঙ্গে রাস্তা জুড়ে নগর সংকীর্তন ও ভক্ত শ্রোতাদের হরির নাম কীর্তন চোখে পড়ার মতো। পাশাপাশি জগন্নাথ জিও মন্দির প্রাঙ্গণে বিরাট মেলার আয়োজন করা হয়েছে। গত কয়েক বছর ধরেই রথে তিনটি রথের আয়োজন করে থাকে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকন। গত দু’বছর তার ছেদ পড়লেও এবার আবারো তিনটি সুসজ্জিত রথে বলদেব, সুভদ্রা এবং জগন্নাথ দেবকে নিয়ে রাস্তা বিভিন্ন মূল পথ পরিক্রমা করে তাদেরকে পৌঁছে দেওয়া হয়েছে গুন্নিচা মন্দিরে। রথ বের হয়েছে লক্ষ্মী নারায়ণ বাড়ি, শিববাড়ি থেকে। সবচাইতে উল্লেখযোগ্য বিষয় হলো রথযাত্রা উৎসব উপলক্ষে মনিপুরীদের সাংস্কৃতিতেও এক ভিন্নমাত্রা লাভ করেছে। মনিপুরীরাও রথ করেছেন, তাছাড়া রাস্তায় চোখে পড়েছে ছোট ছোট শিশুদের রথ। সব মিলিয়ে রথযাত্রার উৎসবকে কেন্দ্র করে আগরতলা এবং পার্শ্ববর্তী এলাকায় উৎসবের ঢল লক্ষ্য করা গেছে।   

এদিকে ইসকন মন্দিরে রথটি আগরতলা শহরে বিভিন্ন পথ পরিক্রমা করে। রথযাত্রার উৎসবে শুরুতে উপস্থিত ছিলেন মন্ত্রী রামপদ জমাতিয়া, মেয়র দীপক মজুমদার সহ অন্যান্যরা। পাশাপাশি রাজ পরিবারের পক্ষ থেকে পর্যন্ত প্রাসাদে মধ্যে রথযাত্রা উৎসব উদযাপন করা হয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য