Tuesday, June 28, 2022
বাড়িরাজ্যউদযাপিত আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস

উদযাপিত আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১ মে : ১ লা মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস। শ্রমিক দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দিনটি উদযাপনের আয়োজন করা হয়। ১৮৮৬ সালে আমেরিকা শিকাগো শহরে শ্রমিকদের আন্দোলনকে দমন করার জন্য পুলিশ গুলি চালিয়ে শ্রমিকদের রক্তে রাজপথ রক্তাক্ত করেছিল। কিন্তু সেই আন্দোলনকে দমানো যায়নি।

 শ্রমিকদের আন্দোলন আরও বেশি উজ্জীবিত হয়। সর্বসম্মতিক্রমে শ্রমিকরা তাদের অধিকার ফিরে পায়। ৮ ঘন্টা কাজ, ৮ ঘন্টা বিনোদন এবং ৮ ঘন্টা বিশ্রামের সুযোগ পায়। শ্রমিকরা আন্দোলনের মাধ্যমে নিজেদের অধিকার ফিরে পাওয়ার জন্য ১ মে শ্রমিক দিবস হিসেবে ঘোষণা হয় বলে জানান সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী। সিপিআইএম রাজ্য কার্যালয় পতাকা উত্তোলন করে শ্রম দিবস উদযাপন করা হয়। এদিকে সি আই টি ইউ রাজ্য কার্যালয়ে দিনটি উদযাপন করা হয়। উপস্থিত ছিলেন সি আই টি ইউ রাজ্য সভাপতি মানিক দে। তিনি জানান, বর্তমানে শ্রমিকদের অধিকার বিপন্ন হয়ে পড়েছে। দেশের অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে গোটা দেশে লড়াই চলছে। এই লড়াই বামফ্রন্ট এগিয়ে নিয়ে যেতে চায় বলে জানান সি আই টি ইউ রাজ্য সভাপতি মনিক দে।

তিনি বলেন, শ্রম উদযাপন করার পাশাপাশি একটি প্রতিজ্ঞা নেওয়ার দিবস। আরো বলেন দেশের শ্রমিক এবং কৃষকদের ঐক্য সংহতি আগামী দিনে আন্দোলন এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করবে। এস ইউ সি আই রাজ্য কমিটির পক্ষ থেকে যথাযথ মর্যাদার সাথে পালন করা হয় আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস। এদিন রাজধানীর বটতলা এলাকায় শহীদ বেদী স্থাপন করে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এবং দাবি জানানো হয় বহু সংগ্রামে ফলে শ্রমিকদের অর্জিত শ্রম আইন বাতিল করা, শ্রমিক স্বার্থবিরোধী লেবার কোর্ড বাতিল করা, দৈনিক কাজ করার সময় ৮ ঘন্টা থেকে বিরোধী সময় বৃদ্ধি করলে চলবে না বলে জানান এস ইউ সি আই -র রাজ্য কমিটির সম্পাদক অরুন ভৌমিক।

মহান মে দিবস উপলক্ষে কৃষ্ণনগর হরিশ ঠাকুর রোডস্থিত সিপিআই সদর বিভাগীয় দপ্তর বীরচন্দ্র দেব্বর্মা স্মৃতি ভবন প্রাঙ্গনে সকাল ৮ টায় পতাকা উত্তোলন করা হয়। এবং শ্রম দিবসের গুরুত্ব তুলে ধরেন উপস্থিত নেতৃবৃন্দ। আন্তর্জাতিক শ্রমিক দিবস মহকুমাগুলিতেও পালন করা হয়। রবিবার সি পি আই এম বিশালগড় মহকুমা কমিটির উদ্যোগে পার্টি অফিসে ১ মে তথা আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই দিবস পালিত হয়। উপস্থিত ছিলেন সি পি আই এম মহকুমা কমিটির সম্পাদক পার্থ প্রতীম মজুমদার, প্রাক্তন মন্ত্রী ভানুলাল সাহা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য