Wednesday, May 18, 2022
বাড়িরাজ্যএডিসি প্রশাসনে ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে কর্মক্ষেত্রে যাওয়া শুরু

এডিসি প্রশাসনে ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে কর্মক্ষেত্রে যাওয়া শুরু

আগরতলা, ১৮ এপ্রিল (হি.স.) : ত্রিপুরা ট্রাইবাল এরিয়া অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিল (টিটিএএডিসি) প্রশাসনের আদেশ মেনে সপ্তাহে একদিন সোমবার ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে জনজাতি অংশের কর্মচারীরা কর্মক্ষেত্রে গেছেন। এই আদেশকে ঘিরে বিতর্ক দেখা দিয়েছে ত্রিপুরায়। এ প্ৰসঙ্গে এডিসির চেয়ারম্যান জগদীশ দেববর্মা বলেন, অ-জনজাতিরা নিজেদের ইচ্ছেমতো পোশাক পরিধান করতেই পারেন। এক্ষেত্রে প্রশাসনের তরফে কোনও বাধ্যবাধকতা নেই।

এমডিসি হংসকুমার ত্রিপুরা আবার এই পদক্ষেপের আপত্তি জানিয়ে বলেন, পোশাকে বিভাজন থাকা উচিত নয়। বিজেপি এই তত্ত্বে বিশ্বাস রাখে না। আজ মহিলারা রিগনায় এবং পুরুষরা কেউ গলায় রিসা অথবা শরীরে ‘কামচুলুই বরক’-এর আদলে তৈরি করা জ্যাকেট পরিধান করে কর্মক্ষেত্রে গেছেন।


প্রসঙ্গত, এডিসি-র মুখ্য কার্যনির্বাহী আধিকারিকের স্বাক্ষরিত আদেশনামায় লেখা রয়েছে, এডিসি-র কার্যকরী কমিটির সিদ্ধান্তক্রমে সপ্তাহে একদিন প্রশাসনের কর্মচারীদের জনজাতি ঐতিহ্যবাহী পরিধানের বিষয়টি স্থির হয়েছে। এতে জেলা পরিষদের চেয়ারম্যান, মুখ্য কার্যনির্বাহী সদস্য, কার্যনির্বাহী সদস্য এবং জেলা পরিষদের সদস্য সহ সমস্ত কর্মচারী ও আধিকারিকরা সপ্তাহে একদিন ঐতিহ্যবাহী পোশাক পরিধান করবেন।এ-বিষয়ে এডিসি প্রশাসনের জনৈক আধিকারিক জানিয়েছেন, জেলা পরিষদ প্রশাসনে ৬ থেকে ৭ হাজার কর্মচারী বিভিন্ন পদে কর্মরত রয়েছেন। ওই আদেশে তাঁদের সপ্তাহে একদিন সোমবার ঐতিহ্যবাহী পোশাক পরিধান করতে হবে।তবে এডিসি প্রশাসনের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে বিজেপি। জেলা পরিষদের সদস্য তথা বিরোধী দলনেতা হংসকুমার ত্রিপুরা বলেন, এ ধরনের পদক্ষেপের আমরা সমর্থন করি না।

পোশাক পরিধান ব্যক্তিগত স্বাধীনতার এক্তিয়ারভুক্ত।তাঁর বক্তব্য, এডিসি প্রশাসনে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ কর্মরত রয়েছেন। এমন-কি অ-জনজাতি সম্প্রদায়ের কর্মচারীও এডিসি প্রশাসনে কর্মরত। তিনি এই পদক্ষেপকে লোক দেখানো দাবি করে কটাক্ষের সুরে বলেন, এডিসি প্রশাসন সত্যিই ঐতিহ্যবাহী মূল্যবোধের প্রচারের ভাবনায় থাকলে ঐতিহ্যবাহী পোশাক সকলের বাধ্যতামূলক করুক। শুধু তা-ই নয়, প্রত্যেক কর্মচারীকে নিজের পছন্দমতো পোশাক পরিধানে স্বাধীনতা দেওয়া হোক। তাঁর সাফ কথা, পোশাকে বিভাজন, এই তত্ত্বে বিজেপি বিশ্বাস রাখে না।এদিন এডিসির চেয়ারম্যান জগদীশ দেববর্মা বলেন, আজ জনজাতি অংশের কর্মচারীরা ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে কর্মক্ষেত্রে এসেছেন। অবশ্য, অ-জনজাতিদের ক্ষেত্রে এমন কোনও বাধ্যবাধকতা নেই। তাঁরা নিজেদের পছন্দমতো পোশাক পরিধান করতে পারেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য