Wednesday, July 24, 2024
বাড়িরাজ্যযথাযোগ্য মর্যাদার সাথে পালিত হল ইসলাম ধর্মাবলম্বীদের কোরবানী ঈদ

যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হল ইসলাম ধর্মাবলম্বীদের কোরবানী ঈদ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ জুন : সমগ্র দেশের সাথে রাজ্যেও যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হল ইসলাম ধর্মাবলম্বীদের কোরবানী ঈদ। রাজধানীর গেদু মিয়া মসজিদে পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী সকাল ৮ টায় ঈদের নামাজ আদায় করা হয়। সেখানে ঈদের নামাজ পড়ান মৌলানা আব্দুল রহমান।ঈদের নামাজ আদায়ের পর মৌলানা আব্দুল রহমান এক সাক্ষাৎকারে জানান কোরবানির ঈদ মানে ত্যাগের উৎসব।

এই ত্যাগের উৎসবে রাজ্যবাসিকে শুভেচ্ছা জানান তিনি। তিনি আরও জানান প্রায় ৫ হাজার বছর পূর্বে হজরতে ইব্রাহিম আলি ইসলামকে আল্লাহ্‌-র পক্ষ থেকে ওনার একমাত্র সন্তান হজরতে ইসমাইল আলি ইসলামকে আল্লাহ্‌-র রাস্তায় কোরবান করার নির্দেশ হয়। এই নির্দেশ পালনে তিনি রাজি হন। এইটা একটা পরীক্ষা ছিল। ওনার সন্তানের পরিবর্তে আল্লাহ্‌-র পক্ষ থেকে একটি দুম্বা আসে। এই দুম্বা আল্লাহ্‌-র রাস্তায় কোরবানি হয়। সেই দিন থেকে সমগ্র বিশ্ব জুড়ে কোরবানি ঈদ পালন করা হয় বলে জানান তিনি। তিনি আরও জানান পশু কোরবান মূল উদ্দেশ্য নয়।

মূলত নিজের মনের সকল বিপরীত কার্যকলাপকে কোরবান করার প্রশিক্ষণ হচ্ছে এই কোরবানি ঈদ। এইদিন কোরবানি ঈদের নামাজ আদায় শেষে একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। উল্লেখ্য কোরবানি ঈদের দিনে বিত্তবান ব্যাক্তিরা কুরবানী করে থাকেন। এই কুরবানীর মূল উদ্দেশ্য দুঃস্থ মানুষদের কাছে এই মাংস তুলে দেওয়া। যাতে দুঃস্থরা খুশী থাকেন। একই সঙ্গে মনের থেকে ঘৃনা, হিংসা দূর করে ভালবাসার সঞ্চার ঘটানোই হল কুরবানীর ঈদের মূল উদ্দেশ্য।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য