Wednesday, June 12, 2024
বাড়িরাজ্যজামাই ষষ্ঠীর বাজারে উপচে পড়া ভিড়

জামাই ষষ্ঠীর বাজারে উপচে পড়া ভিড়

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১১ জুন : জামাই ষষ্ঠী বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতিক লৌকিক আচার। জৈষ্ঠ মাসের শুক্লপক্ষে ষষ্ঠী তিথিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদের বিবাহিত মেয়েকে এবং জামাইকে নিমন্ত্রণ করে আপ্যায়ন করা হয়। এদিন ‘ষষ্ঠীর থানে’ পুজো দেন শাশুড়ি। কারণ শাশুড়ি জামাইকে সন্তানের দৃষ্টিতেই দেখেন। অনেকের মতে, তাই জামাইয়ের মঙ্গলকামনাতেও পালিত হয় এই ষষ্ঠী।

 যাই হোক বুধবার জামাইষষ্ঠী ঘিরে চলছে ঘরে ঘরে ব্যাপক আয়োজন। আগামীকাল রাত পোহালে জামাতাকে দেওয়া হবে ষষ্ঠী। মঙ্গলবার সকাল থেকেই বাজারে দেখা গেছে শাশুড়িদের ভিড়। বাঁশের খোল, করমচা, কমলা রঙের ফুল, আতপ চাল, দূর্বা, হলুদ সুতো দিয়ে বাঁধা হয়। সেটিকে ভিজিয়ে রাখা হয় গঙ্গা জলের পাত্রে। এটি দিয়ে মাথায় জল ছেটানোর নিয়ম রয়েছে। হলুদ মা ষষ্ঠীর প্রিয় রং, এই কারণে অনেকে হলুদ ছেটানো পাখাও ব্যবহার করেন। আবার সব থেকে সাধারণ যে নিয়মটি চোখে পড়ে সেটি হল পাখায় জল ফেলে সেটিকে দিয়ে হাওয়া করা। জামাইয়ের হাতে ফলের ঝুড়ি এবং শাশুড়ি মা পাখা দিয়ে হাওয়া করছেন।

এটিকে ষষ্ঠীর শান্তভাবের আখ্যা দেওয়া হয়। লৌকিক আচার বলছে, ষষ্ঠী সন্তান সন্ততির দেবী। আর মেয়ের শীঘ্র সন্তান কামনায় এই ষষ্ঠী পালন করা হয়। মা কিংবা শাশুড়ি মায়েদের নিয়ম মেনে উপবাস থাকতে হয়। সঙ্গে সন্তান এবং জামাই, মেয়েরও উপোষ থাকার নিয়ম রয়েছে। অনেক বাড়িতেই নিয়ম রয়েছে ষষ্ঠীর ব্রত কিংবা পুজো হয়ে গেলেও মায়েরা এদিন ফলাহার কিংবা দই চিড়ে খান। আবার জামাইদের-কেও দই চিড়ে খাওয়ানো হয়। বুধবার জামাইষষ্ঠী। জামাই ষষ্টিকে সামনে রেখে বাজারে চলে এসেছে ষষ্ঠীর বানা সহ অন্যান্য জামাই ষষ্ঠীর সামগ্রী। আগরতলার বিভিন্ন বাজারে জামাই ষষ্ঠীর বাজার জমে উঠেছে। ব্যবসা ভালো চলছে বলে জানান বিক্রেতারা। জামাই ষষ্ঠী মানেই কিন্তু মেয়ের বাপের বাড়ি ফেরার পালা। সারাবছর টুকটাক তার আনাগোনা লেগে থাকলেও বিশেষ করে এইদিন জামাই মেয়েকে একসঙ্গে পাওয়াই কিন্তু আসল উপলক্ষ। হরেক রকম রান্না বান্না তো থাকে, তবে তার সঙ্গে যাবতীয় মরশুমি ফল হিমসাগর আম, লিচু, কাঠাল, জাম, গোলাপজামের সম্ভার। জামাই আদরে কোনভাবেই খামতি রাখেন না শাশুড়িরা। খাওয়ার কথা উঠলে মাছের রাজা ইলিশের নামতো আসবেই। এই বছর জামাই ষষ্ঠী উপলক্ষে বাজারে এসেছে বাংলাদেশের ভালো ইলিশ মাছ। রাজধানীর বটতলা বাজারে ভালো ইলিশ মাছ এই বছর এসেছে। মাছের যোগান ভাল। ২ কেজি ওজনের ইলিশ মাছ বিক্রয় হচ্ছে ২৮০০ টাকা করে। ১ কেজি ওজনের ইলিশ মাছ বিক্রয় হচ্ছে ১৮০০ টাকা করে। বাজারে মাছের চাহিদাও ভালো রয়েছে বলে জানান এক মাছ বিক্রেতা। জামাই ষষ্টি উপলক্ষ্যে মঙ্গলবার থেকে বাজারে ক্রেতাদের ব্যাপক ভিড় পরিলক্ষিত হয়। সব মিলিয়ে এইদিন জমে উঠেছে জামাই ষষ্ঠির বাজার।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য