Sunday, September 8, 2024
বাড়িরাজ্যবিশ্ব তামাক বিরোধী দিবস উদযাপন

বিশ্ব তামাক বিরোধী দিবস উদযাপন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৩১ মে : সমগ্র দেশের সাথে রাজ্যেও পালন করা হয় বিশ্ব তামাক বিরোধী দিবস। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এদিন বিশ্ব তামাক বিরোধী দিবস পালন করা হয়। প্রতি বছর ৩১ মে বিশ্ব তামাক বিরোধী দিবস পালন করা হয়। ১৯৮৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৩১ মে দিনটিকে বিশ্ব তামাক বিরোধী দিবস হিসাবে ঘোষণা করে।

 এ.জি.এম.সি টিচারস ফোরামের উদ্যোগে বিশ্ব তামাক বিরোধী দিবস উপলক্ষ্যে একাধিক সচেতনতা মূলক কর্মসূচি হাতে নেওয়া হয়। তারই অঙ্গ হিসাবে এইদিন জিবি হাসপাতাল চত্বর থেকে এক সচেতনতা মূলক মিছিল সংগঠিত করা হয়। পাশাপাশি ডিপার্টমেন্ট অফ কমিউনিটি মেডিসিনের উদ্যোগে অনুষ্ঠিত হয় সিগনেচার ক্যাম্পেন। এইদিনের সচেতনতা মূলক মিছিলে এ.জি.এম.সি‌ -র পড়ুয়ারা অংশগ্রহণ করে। মিছিলের অগ্রভাগে উপস্থিত ছিলেন স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা ডাক্তার সঞ্জীব দেববর্মা, জিবি হাসপাতালের ডেপুটি এমএস ডাক্তার কনক চৌধুরী সহ অন্যান্যরা। স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা ডাক্তার সঞ্জীব দেববর্মা বিশ্ব তামাক বিরোধী দিবস উদযাপনের গুরুত্ব তুলে ধরেন। এদিকে বিশ্ব তামাক বিরোধী দিবস উপলক্ষে মানুষকে সচেতন করতে রাস্তায় নামল রাজধানীর মহিলা মহাবিদ্যালয়ের এন.এস.এস ইউনিটের ছাত্রীরা। এইদিন পথচলতি সাধারন মানুষকে সচেতন করে মহিলা মহাবিদ্যালয়ের এনএসএস ইউনিটের ছাত্রীরা। পথ চলতি সাধারন মানুষের হাতে তুলে দেয় লিফলেট।

উপস্থিত ছিলেন মহিলা মহাবিদ্যালয়ের এনএসএস ইউনিটের প্রোগ্রাম অফিসার। তিনি জানান তামাকের ক্ষতিকারক দিক গুলির বিষয়ে মানুষকে সচেতন করতে এইদিনের কর্মসূচি পালন করা হচ্ছে। অপরদিকে মা ঊষা চ্যারিটেবল ট্রাস্ট ও নেতাজি সুভাষ বিদ্যানিকেতন স্কুলের যৌথ উদ্যোগে নেতাজি সুভাষ বিদ্যানিকেতন স্কুলের অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। প্রদীপ প্রজ্বলনের মধ্যদিয়ে এই সচেতনতা মূলক আলোচনা সভার উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা। সচেতনতা মূলক আলোচনা সভায় বিদ্যালয়ের এনএসএস ইউনিটের ছাত্ররা অংশগ্রহণ করে। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জানান নেশা মুক্ত ভারত গড়ার ক্ষেত্রে প্রথমে আসে তামাক। তাই তামাক থেকে মুক্ত রাখতে হবে সকলকে। ছাত্র-ছাত্রীরা নিজে থেকে তামাক থেকে মুক্ত না হলে, তাদেরকে তামাক থেকে মুক্ত রাখা সম্ভব হবে না। তাই ছাত্র-ছাত্রীরা যেন তামাক থেকে মুক্ত থাকে, তার জন্য তাদেরকে নিয়ে সচেতনতা মূলক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য