Friday, May 31, 2024
বাড়িরাজ্যশনিবার ১৭,৯৩৮ টি মামলা নিষ্পত্তির জন্য লোক আদালত বসবে

শনিবার ১৭,৯৩৮ টি মামলা নিষ্পত্তির জন্য লোক আদালত বসবে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ মে : শনিবার রাজ্যে বসবে এবছরের দ্বিতীয় জাতীয় লোক আদালত। সকাল ১০ টা থেকে শুরু হবে লোক আদালত। ত্রিপুরা হাইকোর্ট ছাড়াও রাজ্যের সব জেলা এবং মহকুমা আদালত চত্বরে সরকারি ছুটির দিনে এই লোক আদালত বসবে। বৃহস্পতিবার ত্রিপুরা রাজ্য আইন সেবা কর্তৃপক্ষের কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানান ত্রিপুরা রাজ্য আইনসেবা কর্তৃপক্ষের সদস্য সচিব ঝুমা দত্ত চৌধুরী।

তিনি বলেন, মোট ৪২ টি বেঞ্চে ১৭,৯৩৮ টি মামলা নিষ্পত্তির জন্য তোলা হবে। এর মধ্যে মামলা পূর্ববর্তী বিরোধ সংক্রান্ত ৪,০৭৪ টি বিষয় এবং আদালতে বিচারাধীন ১৩,৮৬৪ টি মামলা রয়েছে। জাতীয় লোক আদালতে মোটর দুর্ঘটনায় ক্ষতিপূরণ মামলা ৩২১ টি, ব্যাংক ঋণ পরিশোধ সংক্রান্ত ৪,০৭৪ টি মামলা, আপোষযোগ্য ফৌজদারি বিরোধের ১৩,২৬৯ টি মামলা, বৈবাহিক বিরোধের ১৯৭ টি মামলা, চেক বাউন্স সংক্রান্ত ৫৩ টি মামলা, চাকরি সংক্রান্ত বিষয় ৮টি, জমি অধিগ্রহণ সংক্রান্ত ১১ টি মামলা এবং দেওয়ানি সংক্রান্ত ৫ টি মামলা নিষ্পত্তির জন্য তোলা হবে।

 এর মধ্যে ত্রিপুরা উচ্চ আদালতে একটি বেঞ্চ বসবে। এই বেঞ্চে ৪৬ টি মামলা নিষ্পত্তির জন্য তোলা হবে। আগরতলা আদালত চত্বরে লোক আদালতে সবচেয়ে বেশি ৮টি বেঞ্চ বসবে। ইতিমধ্যে মামলার পক্ষ-বিপক্ষ ও উভয়পক্ষকে নোটিশ দেওয়া হয়েছে। লোক আদালতে নোটিশপ্রাপ্ত ব্যক্তিরা গত ১ মে থেকে সংশ্লিষ্ট জেলা আইনসেবা কর্তৃপক্ষ ও মহকুমা আইনি সেবা কর্তৃপক্ষের অফিসে যোগাযোগ করে মামলা নিষ্পত্তির সুবিধা নিচ্ছেন। লোক আদালতে নোটিশ প্রাপ্ত হয়ে আসা লোকজনদের সাহায্য করবেন প্যারা লিগ্যাল ভলান্টিয়াররা বলে জানান ত্রিপুরা রাজ্য আইনসেবা কর্তৃপক্ষের সদস্য সচিব ঝুমা দত্ত চৌধুরী।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য