Sunday, September 8, 2024
বাড়িরাজ্যশিক্ষা দপ্তরকে নোটিশ দিয়ে জবাব চাইলো সুপ্রিম কোর্ট, দাবি ১০,৩২৩ -এর

শিক্ষা দপ্তরকে নোটিশ দিয়ে জবাব চাইলো সুপ্রিম কোর্ট, দাবি ১০,৩২৩ -এর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ এপ্রিল : চাকুরিচ্যুত ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের মধ্যে ২০১৪ সালে চাকুরি প্রাপ্ত ৪৬২ জনকে বাদ দিয়ে বাকিরা নতুন করে আশার আলো দেখতে শুরু করেছে। চাকুরিচ্যুত শিক্ষক নারায়ন সূত্রধর মঙ্গলবার আগরতলা প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে করে জানান তিনি ২০২৩ সালের প্রথম দিকে সুপ্রিমকোর্টে একটি কন্টেমপ্ট দায়ের করে।

 তার পরিপ্রেক্ষিতে সুপ্রিমকোর্টে দুইদিন শুনানি হয়। শুনানির পর সুপ্রিমকোর্টের বিচারপতি নারায়ন সূত্রধরকে ত্রিপুরা হাইকোর্টে আবেদন করার জন্য বলেন। উচ্চ আদালতে ন্যায় বিচার না পেলে পুনঃরায় সুপ্রিমকোর্টের দ্বারস্থ হওয়ার জন্য বলেন। যথারীতি নারায়ন সূত্রধর ত্রিপুরা হাইকোর্টে মামলা দায়ের করেন। ১০৩২৩ সংক্রান্ত উচ্চ আদালতে পূর্বে একটি মামলা ছিল। সেই মামলাটির চূড়ান্ত শুনানি হয় হাইকোর্টের ফুল বেঞ্চে। ফুল বেঞ্চ সেই মামলাটি খারিজ করে দেয়। একই দিন নারায়ন সূত্রধরের দায়ের করা মামলাটির শুনানি হয় উচ্চ আদালতের ডাবল বেঞ্চে।

কিন্তু উচ্চ আদালতের ডাবল বেঞ্চ ফুল বেঞ্চের রায়ের কথা উল্লেখ করে নারায়ন সূত্রধরের মামলা খারিজ করে দেয়। তারপর নারায়ন সূত্রধর ২০২৪ সালের ৫ জানুয়ারি পুনঃরায় সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন। নারায়ন সূত্রধর সুপ্রিমকোর্টের দ্বারস্থ হওয়ার পর এক এক করে ১ হাজার ১৭ জন চাকুরি চ্যুত শিক্ষক সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়। এই মামলা গুলির এক সাথে শুনানি হয় ২৬ ফেব্রুয়ারি ও ১৬ এপ্রিল। ১৬ এপ্রিল শুনানি শেষে সুপ্রিমকোর্টের বিচারপতি রাজ্যের শিক্ষা দপ্তরকে কারন দর্শানোর নোটিস দেয়। সুপ্রিমকোর্ট জানতে চায় সুপ্রিমকোর্টের দ্বারস্থ হওয়া শিক্ষকদের কেন চাকুরি থেকে ছাটাই করা হয়েছে। এই জবাব দেওয়ার জন্য রাজ্যের শিক্ষা দপ্তরকে সুপ্রিমকোর্ট ৪ সপ্তাহ সময় দিয়েছে বলে জানান চাকুরিচ্যুত শিক্ষক নারায়ন সূত্রধর।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য