Tuesday, April 16, 2024
বাড়িরাজ্যব্রু রিয়াং শরণার্থী গো ব্যাক স্লোগানের প্রতিবাদ

ব্রু রিয়াং শরণার্থী গো ব্যাক স্লোগানের প্রতিবাদ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২ এপ্রিল : ব্রু রিয়াং শরণার্থী গো ব্যাক স্লোগানের প্রতিবাদ জানিয়ে এবং শান্তি সম্প্রীতি আহ্বান জানিয়ে মঙ্গলবার গ্রোনং পাড়া ব্রু পুনর্বাসন কেন্দ্রে সাংবাদিক সম্মেলন করা হয়। সাংবাদিক সম্মেলনে গ্রোনং পাড়া ব্রু পুনর্বাসন কেন্দ্রের ইনচার্জ লালডিং লাইনা ব্রু, সভাপতি ভেলজাইমিন রিয়াং, সহ সম্পাদক জেমস্ কুমার রিয়াং প্রমুখ। গ্রোনং পাড়া ব্রু পুনর্বাসন কেন্দ্রের ইনচার্জ লালডিং লাইনা ব্রু বলেন, নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝির কারণে গত ২৯ শে মার্চ তীর্থমুখে একটি অনিভিপ্রেত ঘটনা ঘটে গেছে।

কিন্তু এই ঘটনা কে কেন্দ্র করে তীর্থমুখবাসী যেভাবে পথ অবরোধ করে ‘শরণার্থী গো ব্যাক’ স্লোগান দিয়েছে তার তীব্র ভাষায় নিন্দা জানান তিনি। গ্রোনং পাড়ায় ২৬৪ টি আদিবাসী পরিবার রয়েছে। যাদের সকলের কাছে রেশন কার্ড, আধার কার্ড, ভোটার আইডি কার্ড, পিআরটিসি, এস টি সার্টিফিকেট প্রভৃতি সরকারি কাগজ পত্র রয়েছে। তারা বর্তমানে ত্রিপুরা তথা করবুক মহকুমার স্থায়ী বাসিন্দা। তারপরেও তাদের শরনার্থী বলে তিরষ্কার করায় তারা ব্যথিত হয়েছে।

 লালডিং লাইনা ব্রু বলেন, গ্রোনং পাড়ার আদিবাসীরা পার্শ্ববর্তী এলাকার মানুষদের সাথে শান্তি ও সম্প্রীতি বজায় রেখে চলতে চায়। এমনকি পার্শ্ববর্তী এলাকা রামভদ্র, নতুন বাজার ও করবুকের মানুষের সাথে তাদের নিবিড় সম্পর্ক রয়েছে। কিন্তু তীর্থমুখ বাসী তাদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে চাইছে না। গত ২৯ মার্চের অনভিপ্রেত ঘটনার মিমাংসার জন্য মহকুমা শাসকের আহ্বানে গ্রোনং পাড়ার ব্রু জনজাতিরা সাড়া দিলেও তীর্থমুখ বাসী ওই সভায় উপস্থিত হয় নি। বর্তমান পরিস্থিতিতে গ্রোনং পাড়ার ব্রু জনজাতিরা ভীতসন্ত্রস্ত হয়ে নিরাপত্তাহীনতায় ভুগছে বলে জানান লালডিং লাইনা ব্রু। তাই তারা উভয় পক্ষের উপস্থিতিতে একটি শান্তি বৈঠকে আহ্বান জানান।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য