Sunday, September 8, 2024
বাড়িরাজ্যএইচ.আই.ভি রুখতে মুখ্য ভূমিকা পালন করতে পারে শিক্ষক শিক্ষিকারা : মুখ্যমন্ত্রী

এইচ.আই.ভি রুখতে মুখ্য ভূমিকা পালন করতে পারে শিক্ষক শিক্ষিকারা : মুখ্যমন্ত্রী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৪ মার্চ :  রাজ্যে উদ্বেগ জনক ভাবে বাড়ছে এইচ.আই.ভি আক্রান্তের সংখ্যা। এর মধ্যে রয়েছে সিংহভাগ পুরুষ। পাশাপাশি ছাত্র-ছাত্রীরা এইচ.আই.ভি -তে আক্রান্ত হচ্ছে। বাদ যাচ্ছে না বৃহন্নলা। বৃহস্পতিবার আগরতলা রবীন্দ্র শতবার্ষিকী ভবনে এইচ.আই.ভি -র উপর আয়োজিত সচেতন মূলক কর্মসূচিতে উদ্বেগ প্রকাশ করলেন এই কথা বলেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা।

অনুষ্ঠানের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী পরিসংখ্যানের তথ্য তুলে ধরেন। মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে ২০২৪ সালের জানুয়ারি মাস পর্যন্ত এইচ.আই.ভি আক্রান্ত হয়েছে ৫,৩৩০ জন। এর মধ্যে পুরুষ ৪,২৯৫ জন এবং মহিলা রয়েছে ১,০৩৩ জন। ছাত্র-ছাত্রী সংখ্যা হয়েছে ৫৫৮ জন। প্রতিমাসে ১৫০ থেকে ২০০ জন এইচ.আই.ভি -তে আক্রান্ত হচ্ছে।

 বিশেষ করে উদ্বেগ জনক ভাবে যেহেতু আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে তাই মুখ্য ভূমিকা পালন করতে পারে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা। তারা ছাত্র-ছাত্রীদের স্কুলের সিলেবাসের বাইরে গিয়েও এ ধরনের রোগ কিভাবে মানুষের মধ্যে ছড়ায় সে সম্পর্কে সচেতন করতে পারেন। বিশেষ করে স্কুলগুলিতে প্রতি শনিবারে একটি করে সচেতনামূলক কর্মশালা আয়োজন করলে নেশা এবং এইচআইভি সংক্রমণ থেকে রেহাই পাওয়া সম্ভব হবে। পাশাপাশি ক্লাবগুলির সহযোগিতা নিয়ে এ ধরনের সংক্রমণ সম্পর্কে মানুষকে সচেতন করতে পারে। পাশাপাশি নেশার বিরুদ্ধে একটি মুখ্য ভূমিকা পালন করতে পারেন শিক্ষক-শিক্ষিকারা। পরিশ্রম বাড়াতে হবে তাদের।

ছাত্র-ছাত্রীদের পরিবারের লোকজনদের সাথে যোগাযোগ রাখতে হবে। কারণ আগামী নতুন প্রজন্মকে যেকোনো ভাবেই বাঁচাতে হবে। এর মুখ্য দায়িত্ব পালন করতে হবে শিক্ষক শিক্ষিকাদের। এবং সকলের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। তারাই পারবে একমাত্র ছাত্র-ছাত্রীদের সচেতন মানসিকতা তৈরি করতে বলে অভিমত ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী। পরে মুখ্যমন্ত্রী আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের নিয়ে সচেতন মূলক স্টলগুলি পরিদর্শন করেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য