Tuesday, April 16, 2024
বাড়িরাজ্যরাস্তাঘাট, পানীয় জল, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবার উন্নয়ন চলছে

রাস্তাঘাট, পানীয় জল, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবার উন্নয়ন চলছে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৩ মার্চ : পঞ্চায়েত এলাকা উন্নয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রকল্প আনা হচ্ছে। যার নাম দেওয়া হয়েছে পঞ্চায়েত ডেভেলপমেন্ট ইনডেক্স। এই প্রকল্পের অন্তর্গত পঞ্চায়েত এবং ভিলেজ কমিটিগুলো তার সংশ্লিষ্ট এলাকা গুলোতে রাস্তাঘাট, পানীয় জল, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা, এই সমস্ত বিষয়ে  কি কি উন্নতি ঘটেছে কতটুকু উন্নতি ঘটেছে তার তথ্য আপলোড করবে।

 এর ভিত্তিতে গ্রাম উন্নয়ন দপ্তর পরিষ্কার হতে পারবে উন্নয়নের ক্ষেত্রে কোন কোন এলাকা কতটুকু অগ্রগতি করেছে আর কোন কোন এলাকা উন্নতি ঘটাতে পারেনি। এর মাধ্যমে গ্রাম উন্নয়ন দপ্তর কি কিভাবে সংশ্লিষ্ট এলাকার উন্নতি করবে এর একটা স্বচ্ছ ধারণা নিয়ে নিতে পারবে। বুধবার সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে এ কথা জানান গ্রাম উন্নয়ন দপ্তরের সচিব ডঃ সন্দীপ আর রাঠোর।

তিনি জানান আগামী এক মাসের মধ্যে এই স্পষ্ট ধারণা নিতে পারবেন পঞ্চায়েত ডেভেলপমেন্ট ইনডেক্স এর মধ্য দিয়ে। এদিন সাংবাদিক সম্মেলনে তিনি আরো জানান ২০২৩-২৪ অর্থ বছরে এমজিএন রেগায় গ্রামীন এলাকাতে আড়াই কোটি টাকা থেকে বাড়িয়ে তিন কোটি ৭৫ লক্ষ টাকা করা হয়েছে।  এর মধ্যে তিন কোটি ৬১ লক্ষ মেন্ডেজ করা হয়ে গেছে। এর মধ্যে রাজ্যের গড় অংশ রয়েছে ৬১.৫। যা সারা দেশের মধ্যে উচ্চ স্থান দখল করেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য