Tuesday, April 16, 2024
বাড়িরাজ্যস্বাক্ষরিত 'তিপ্ৰাসা' চুক্তি, ত্রিপুরার জন্য আজ টার্নিং পয়েন্ট, বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী শাহ

স্বাক্ষরিত ‘তিপ্ৰাসা’ চুক্তি, ত্রিপুরার জন্য আজ টার্নিং পয়েন্ট, বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী শাহ


নয়াদিল্লি, ২ মাৰ্চ (হি.স.) : কেন্দ্র ও ত্ৰিপুরা সরকার এবং তিপ্রা মথা-র সঙ্গে স্বাক্ষরিত হয়েছে ত্রিপাক্ষিক ‘তিপ্ৰাসা’ চুক্তি। আজ শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সভাকক্ষে স্বরা্ষ্ট্রমন্ত্রী অমিত শাহ, ত্ৰিপুরার মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা, সাংসদ (রাজ্যসভা) তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব, তিপ্রা মথা দলের প্রাক্তন সুপ্রিমো প্রদ্যোৎ কিশোর দেববর্মা, মন্ত্রী শুক্লাচরণ নোয়াতিয়া (আইপিএফটি দলের বিধায়ক), ত্রিপুরার মুখ্যসচিব সহ অন্যদের উপস্থিতিতে কেন্দ্রীয় ও ত্রিপুরা সরকারের শীর্ষ আধিকারিকরা এই চুক্তিতে স্বাক্ষর করেছেন।

আজ স্বাক্ষরিত ‘তিপ্ৰাসা’ চুক্তিকে ত্রিপুরার জন্য টার্নিং পয়েন্ট বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ত্রিপুরার ভবিষ্যতের জন্য আজ এক গুরুত্বপূর্ণ মুহূর্ত। যুগান্তকারী ঐতিহাসিক ‘তিপ্ৰাসা’ চুক্তি অর্জনে প্রদ্যোৎ কিশোর দেববর্মা সহ এর সঙ্গে জড়িত সকল অংশীদারদের যাবতীয় প্রচেষ্টার প্রশংসা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ‘তিপ্ৰাসা’ চুক্তির সাফল্যে তিপ্রা মথা, উপজাতীয় দল ও সংগঠনগুলির গঠনমূলক ভূমিকার প্রশংসা করে অমিত শাহ শান্তি-প্রক্রিয়ায় তাঁদের অবদান স্বীকার করেছেন।

চুক্তির তাৎপর্য বর্ণনা করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘তিপ্ৰাসা’ চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত বিষয় তদারকি করতে একটি ত্রিপাক্ষিক কমিটি গঠন করা হবে। এই কমিটি চুক্তির উদ্দেশ্যাবলি কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করবে। তিনি বলেন, ‘উজ্জ্বল ভবিষ্যতের পথ প্রশস্ত করার সময় আজ। ত্রিপুরায় উপজাতি সম্প্রদায়ের রাজনৈতিক ও আর্থিক স্বায়ত্তশাসন নিশ্চিত করতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর বলে উপজাতীয় ভূমি এবং ভাষার অধিকারগুলিকে মোকাবিলা করা হবে, বলেন স্বরাষ্ট্রমন্ত্রী শাহ।

এই চুক্তির মাধ্যমে আমরা ইতিহাসকে সম্মান জানিয়েছি। অতীতের ভুলত্রুটি সংশোধন করে অগ্রগতির পথ নির্ধারণ করেছি আমরা।’ তিনি বলেন, আদিবাসীদের দীৰ্ঘদিনের দাবি তথা অভিযোগের সমাধান করতে তাঁদের অধিকার নিশ্চিত করতে সম্পাদিত চুক্তি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷

উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নে বৃহত্তর প্রেক্ষাপটের প্রতিফলন করে স্বরাষ্ট্রমন্ত্রী এই অঞ্চলে শান্তি ও সমৃদ্ধি বৃদ্ধিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বকে কৃতিত্ব দিয়েছেন। তিনি মোদী সরকারের আমলে ধারাবাহিক স্বাক্ষরিত চুক্তির প্রসঙ্গেও বলেছেন। বলেন, আজ তিপ্রাসা চুক্তি সহ উত্তর-পূর্বাঞ্চলে শান্তি ও উন্নয়নের লক্ষ্যে মোট ১১টি চুক্তি সম্পাদন করেছে কেন্দ্রীয় সরকার।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য