Sunday, September 8, 2024
বাড়িরাজ্যরাজ্যে মাছের ঘাটতি পূরণের জন্য সরকার আন্তরিক : সুধাংশু

রাজ্যে মাছের ঘাটতি পূরণের জন্য সরকার আন্তরিক : সুধাংশু

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২ মার্চ : যাদের বাড়িতে পুকুর রয়েছে তারা যদি পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি এলাকায় মাছ বিক্রি করার সিদ্ধান্ত নেয় তাহলে একদিকে যেমন এলাকার মাছের চাহিদা পূরণ হবে, অপরদিকে তার পরিবারও আর্থিক দিক দিয়ে উন্নত হবে।

তাহলেই মাছে রাজ্য স্বয়ংসম্পূর্ণ হবে এবং যারা বেকার যুবক-যুবতী রয়েছে তারাও স্বনির্ভর হবে। এর জন্য মৎস্য চাষিদের রাজ্য সরকার বিভিন্নভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। শনিবার রাজধানীর মুক্তধারা অডিটরিয়ামে মৎস্য সহায়ক যোজনার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রেখে এই কথা বলে মৎস্য মন্ত্রী সুধাংশু দাস। তিনি বলেন, ঊনকোটি জেলায় ইন্টিগ্রেটেড একুয়া পার্ক নামে প্রজেক্ট তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে ১০০ কোটি টাকার অনুমোদন চাওয়া হয়েছে। অনুমোদন পাওয়া গেছে। এ প্রজেক্ট বাস্তবায়িত হলে রাজ্যে ডুম্বুরের পর সবচেয়ে বড় জলাশয় হবে ঊনকোটি জেলা। লক্ষ্যমাত্রা রয়েছে এই জলাশয়ে প্রতিবছর চার থেকে পাঁচ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন করার। এই ধরনের পরিকল্পনা আগামী দিনে রাজ্যের অন্যান্য স্থানের খাস জমিতেও করার উদ্দেশ্য রয়েছে সরকারের।

আরো জানান ফরেস্ট এলাকায় যেসব জলাশয় রয়েছে সেগুলি আগামী দিনে একটি মৌ স্বাক্ষরের মধ্য দিয়ে মাছ চাষের সাথে যুক্ত করা হবে। এর দায়িত্ব দেওয়া হতে পারে এস এইচ জি -কে। আর বলেন, মাছ চাষের ক্ষেত্রে যদি মৎস্য দপ্তরের কোন আধিকারিক গাফিলতি করে তাহলে সেই আধিকারিকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। আর বলেন, রাজ্যে যারা বেনিফিশিয়ারি রয়েছে তাদের পুকুর সংস্কারের জন্য সরকার ৫০,০০০ টাকা করে দেওয়ার উদ্যোগ নিয়েছে। উদ্দেশ্যে মাছ উৎপাদনে যে ঘাটতি রয়েছে সে ঘাটতি পূরণ করা। অনুষ্ঠানে মৎস্য চাষীদের হাতে অর্থরাশি তুলে দেন মন্ত্রী। অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন দপ্তরের অন্যান্য আধিকারিক।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য