Saturday, April 13, 2024
বাড়িরাজ্যআমরণ অনশনে বসার এক ঘণ্টার মধ্যে দিল্লির ফোন পেয়ে ছুটে গেলেন প্রদ্যুৎ

আমরণ অনশনে বসার এক ঘণ্টার মধ্যে দিল্লির ফোন পেয়ে ছুটে গেলেন প্রদ্যুৎ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ ফেব্রুয়ারি : শাসক বিরোধীর দোস্তি এবার প্রকাশ্যে। আমরণ অনশনে বসার এক ঘণ্টার মধ্যে দিল্লির ফোন প্রদ্যুৎ কিশোর দেববর্মনকে। আর দিল্লি থেকে ফোন পেয়ে অনশন মঞ্চে উপস্থিত জনজাতিদের কথা অমান্য করে দিল্লি ছুটলেন তিপ্রা মথা দলের প্রাক্তন সুপ্রিমো প্রদ্যোৎ কিশোর দেববর্মণ। দিল্লি যাওয়ার পূর্বে অনশন মঞ্চে দাড়িয়ে প্রদ্যোৎ কিশোর দেববর্মণ জনজাতিদের আশ্বাস দেন খালি হাত ও খালি পেটে দিল্লি যাচ্ছেন।

খালি হাতে ফিরে আসবেন না। জানা যায়, দাবি আদায়ের লক্ষ্যে পূর্ব ঘোষণা মোতাবেক বড়মুড়ার হাতাইকতরে বুধবার সকাল থেকে অনশনে বসেন প্রদ্যোৎ কিশোর দেববর্মণ। উপস্থিত ছিলেন দলের অন্যান্য নেতৃত্বরা। প্রদ্যোৎ কিশোর দেববর্মণ অনশন মঞ্চে ভাষণ দেওয়ার সময় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ফোন করে প্রদ্যোৎ কিশোর দেববর্মণকে আলোচনার জন্য দিল্লি ডাকা হয়। দিল্লি থেকে ফোন পেয়ে অনশন মঞ্চ ত্যাগ করে দিল্লির উদ্দেশ্যে রওয়ানা হন তিনি। অনশন মঞ্চ ত্যাগ করার আগে তিনি দলের কর্মী সমর্থকদের উদ্দেশ্যে বলেন খালি হাত, আর খালি পেটে দিল্লি যাচ্ছেন। কিন্ত খালি হাতে ফিরবেন না। দাবি আদায়ের পর খালি পেটে রাজ্যে ফিরে এসে সকলের সাথে খাবার খাবেন। প্রদ্যোৎ কিশোর দেববর্মণ এইদিন অনশন মঞ্চে উপস্থিত জনজাতিদের কথা এক প্রকার অমান্য করে দিল্লি ছুটে যান।

অনশন মঞ্চে দাড়িয়ে প্রদ্যোৎ কিশোর দেববর্মণ অনশন মঞ্চে উপস্থিত জনজাতিদের নিকট জানতে চান কেন্দ্রীয় সরকার ওনাকে ডেকেছে, ওনার যাওয়া ঠিক হবে কিনা। তখন অনশন মঞ্চে উপস্থিত জনজাতিরা চিৎকার করে জানায় না, দিল্লি যাওয়া উচিত হবে না। কিন্তু প্রদ্যোৎ কিশোর দেববর্মণ জনজাতিদের কথা অমান্য করে বলেন দিল্লি যাওয়া প্রয়োজন। যে ভুল আগে হয়েছে, একই ভুল দ্বিতীয়বার করলে হবে না। সকলকে তিনি অপেক্ষা করার জন্য বলেন। এইদিকে দিল্লি যাওয়ার প্রাক মুহূর্তে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রদ্যোৎ কিশোর দেববর্মণ জানান দিল্লি থেকে ওনাকে ডাকা হয়েছে।

 তাই তিনি দিল্লি যাচ্ছেন। নিজেদের দাবি কেন্দ্রীয় সরকারের সামনে রাখবেন। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে লিখিত প্রতিশ্রুতি না মিললে অনশন চলবে। দিল্লি থেকে ফিরে এসে পুনঃরায় তিনি অনশন মঞ্চে বসবেন। যদি দাবি পূরণ হয়, তাহলে দিল্লি থেকে ফিরে এসে অনশন মঞ্চে গিয়ে সকলের সাথে আনন্দ করবেন। তবে এইদিন প্রদ্যোৎ কিশোর দেববর্মণের মুখে গ্রেটার তিপ্রা ল্যান্ডের কথা শুনা যায় নি। তিনি শুধুমাত্র সাংবিধানিক সংশোধনের কথা বলেছেন শুধুমাত্র। প্রদ্যোৎ কিশোর দেববর্মণ দিল্লির দাকে জনজাতিদের কথা অমান্য করে দিল্লি ছুটে গেলেও অনশন মঞ্চে বসে রয়েছে তিপ্রা মথা দলের নেতৃত্ব সহ কর্মী সমর্থকরা। এইদিন আমরণ অনশন মঞ্চে হাজার হাজার জনজাতি পুরুষ ও মহিলা সামিল হয়। এখন দেখার দিল্লি থেকে প্রদ্যোৎ কিশোর দেববর্মণ অনশন মঞ্চে অবস্থানরত নেতৃত্ব ও জনজাতিদের উদ্দেশ্যে কি বার্তা দেন। তবে লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক মহলের কাছে হাসির খোরাক শাসক বিজেপি ও প্রধান বিরোধী দল তিপ্রা মথা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য