Friday, October 18, 2024
বাড়িখেলাবিশ্ব ক্রিকেটে নজিরবিহীন ঘটনা !

বিশ্ব ক্রিকেটে নজিরবিহীন ঘটনা !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৮ ফেব্রুয়ারি : টেস্ট ম্যাচটি হওয়ার কথা ছিল আবু ধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে। কিন্তু আয়ারল্যান্ড বনাম আফগানিস্তানের একমাত্র টেস্টটি বুধবার থেকে শুরু হল সেই শহরের টলেরান্স ওভালে। কারণ স্কুলের স্পোর্টস। ‘স্কুল স্পোর্টস চ্যাম্পিয়নশিপ’ হবে জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে। সেই কারণে অন্য মাঠে সরিয়ে দেওয়া হল আফগানিস্তানের টেস্টটি। এমন ঘটনা আন্তর্জাতিক ক্রিকেটে নজিরবিহীন। অভিজ্ঞরা মনে করতে পারছেন না এরকম নিদর্শন বিশ্বক্রিকেটে আর আছে কি না।
টেস্টের স্থান বদল সম্পর্কে আবু ধাবি ক্রিকেট এবং স্পোর্টস হাবের সিইও ম্যাট বাউচার বলেন, “টলেরান্স ওভালে খেলা হওয়ার কথা ছিল না। আমাদের পরিকল্পনা ছিল জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে এই টেস্ট আয়োজন করার। কিন্তু আবু ধাবির শিক্ষা দফতর জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে স্কুল স্পোর্টস চ্যাম্পিয়নশিপের আয়োজন করার কথা জানিয়েছে। ১ থেকে ৩ মার্চ পর্যন্ত সেখানে স্কুলের স্পোর্টস হবে। তাই শেষ মুহূর্তে আমাদের টেস্টের জায়গা পরিবর্তন করতে হল।”

টেস্টের আয়োজক আফগানিস্তান ক্রিকেট বোর্ড। তবে সে দেশে খেলার পরিস্থিতি নেই। তালিবদের দখলে রয়েছে আফগানিস্তান। সেখানে নিরাপত্তার সমস্যা রয়েছে। সেই কারণেই আফগানিস্তানের ম্যাচ অন্য দেশে হয়। এই মুহূর্তে আফগানিস্তানের ঘরের মাঠ আবু ধাবি।
আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি রাতারাতি মাঠ বদলের ঘটনায় যে খুব একটা সন্তুষ্ট নন, সেটা তাঁর কথাতে স্পষ্ট। তিনি বলেন, “এমন একটা মাঠে খেলা হচ্ছে, যেটা আমাদের কাছে অপরিচিত। এই ধরনের মাঠে খেলতে নামাটাই কঠিন পরীক্ষা। আমরা মুখিয়ে রয়েছি এই টেস্ট খেলার জন্য।”

কিন্তু দুই দেশের ক্রিকেট বোর্ড বিষয়টি মেনে নিয়েছে। তার থেকেও বড় কথা, আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসিও শেষ মুহূর্তে মাঠ বদল করা নিয়ে সম্মতি জানিয়েছে।

টলেরান্স ওভালে মাত্র ১২ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারেন। জায়েদে সেই সংখ্যাটা ছিল ২০ হাজার। কিন্তু বুধবার টলেরান্স ওভালেই শুরু হল আয়ারল্যান্ড বনাম আফগানিস্তান টেস্ট। সেই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন আফগান অধিনায়ক হসমতুল্লা শাহিদি। আয়ারল্যান্ড ২০১৮ সালে টেস্ট খেলার যোগ্যতা অর্জন করে। কিন্তু এখনও পর্যন্ত একটি টেস্টও জিততে পারেনি তারা। আফগানিস্তানকে হারিয়ে প্রথম জয় পেতে চাইবে আয়ারল্যান্ড।

বুধবার থেকে শুরু হওয়া টেস্টে প্রথম সেশনে ৮৬ রান করেছে আফগানিস্তান। হারিয়েছে ৩ উইকেট। ওপেনার ইব্রাহিম জাদরান ৫২ রানে অপরাজিত। তাঁর সঙ্গে ক্রিজ়ে রয়েছেন উইকেটরক্ষক রহমনুল্লা গুরবাজ়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য