Tuesday, April 16, 2024
বাড়িরাজ্যবইমেলায় অপসংস্কৃতির বিরুদ্ধে প্রতিবাদ বামেদের

বইমেলায় অপসংস্কৃতির বিরুদ্ধে প্রতিবাদ বামেদের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ফেব্রুয়ারি :  গত ২১ ফেব্রুয়ারি থেকে হাপানিয়া স্থিত মেলা প্রাঙ্গনে শুরু হয়েছে ৪২ তম আগরতলা বইমেলা। কিন্তু এবার অপসংস্কৃতির আমদানি হয়েছে ৪২ তম আগরতলা বইমেলার মঞ্চে। বিগত দিনে মানবতা, মূল্যবোধ ও রাজ্যের সংস্কৃতির উপর নির্ভরযোগ্য যেসব গান বইমেলার মুক্তমঞ্চে পরিবেশন করা হতো সেই গানগুলির পরিবর্তে নতুন করে আমদানি হয়েছে ‘মেহেবুবা’ মতো উল্লাসিতো গান। এর বিরুদ্ধে এবার সরব রয়েছে বাম ছাত্র ও যুব সংগঠন।

 সোমবার রাজধানীর গান্ধীঘাট স্থিত তথ্য ও সংস্কৃতি দপ্তরের সামনে এদিন সরব হয় ডি ওয়াই এফ আই, টি ওয়াই এফ, এস এফ আই এবং টি এস ইউ। অভিযোগ, বইমেলায় মানবিক মূল্যবোধ এবং মানুষের জয়গান পরিবেশন করা হতো সেখানে এবার নতুন সংস্কৃতের আমদানি হয়েছে। বইমেলা মঞ্চে চটুল গান পরিবেশন করে সংস্কৃতির চূড়ান্ত অবদমন করা হয়েছে। এটা চূড়ান্তভাবে নিন্দনীয় ঘটনা।

তথ্য সংস্কৃতি দপ্তরের এ ধরনের চরম গাফিলতি বছরের পর বছর বেড়ে চলেছে। ঐতিহ্যবাহী এই বইমেলারকে রাজ্য সরকার প্রতিবছর এভাবে বিভাজন করছে এবং অপসংস্কৃতির আমদানি করছে বলে অভিযোগ তুলেন তিনি। আগরতলা বইমেলার দীর্ঘ ঐতিহ্য রয়েছে। এভাবে বইমেলার ঐতিহ্য ম্লান হতে দেওয়া যায় না। তাই আগরতলা বইমেলার ঐতিহ্য রক্ষা করতে প্রতিবাদে এগিয়ে আসতে হবে আগরতলার সুনাগরিকদের। আরো বলেন, পরীক্ষার মরশুমে চলছে শব্দ সন্ত্রাস! নীরব প্রশাসন! অবিলম্বে বন্ধ না করা হলে ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় ব্যাঘাত ঘটছে বলে দাবি করেন বাম ছাত্র যুব সংগঠনের নেতৃত্ব।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য